ব্রেকিং নিউজ
Home | শিক্ষা | বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব জাতিসংঘ দিবস পালিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বিশ্ব জাতিসংঘ দিবস পালিত

গোপালগঞ্জ প্রতিনিধি : আন্তর্জাতিক অঙ্গনে জাতিসংঘের তাৎপর্যকে বিবেচনায় এনে প্রথমবারের মত গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) আন্তর্জাতিক স¤পর্ক বিভাগের তত্ত্বাবধানে পালিত হয়েছে ৭২তম বিশ্ব জাতিসংঘ দিবস। এবারের জাতিসংঘ দিবসের মূল প্রতিপাদ্য ছিল, ‘অরাজকতায় শান্তি বর্জন, বোঝাপড়ায় শান্তি অর্জন’।
মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সামনে থেকে একটি র‌্যালি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের গ্যারেজ গিয়ে প্রাঙ্গণে শেষ হয়। র‌্যালিতে অংশগ্রহন করেন আন্তর্জাতিক স¤পর্ক বিভাগের চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিন, লেকচারার মোহাম্মদ বদরুল ইসলাম ফয়সাল, খোন্দকার মোহাম্মদ পারভেজ, আইন বিভাগের লেকচারার মোহাম্মদ রুবাইয়াৎ রহমানসহ বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল বিভাগের শিক্ষক কর্মকর্তা এবং শিক্ষার্থীবৃন্দ।
এরপর জাতিসংঘ দিবসের উপর রচনা প্রতিযোগীতার শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।
উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশগুলোর প্রায় চার বছরের চেষ্টা ও ধারাবাহিক আলোচনার প্রেক্ষাপটে ১৯৪৫ সালের এই দিনে অর্থাৎ ২৪ অক্টোবর, প্রাথমিকভাবে ৪৬টি সদস্য দেশ জাতিসংঘ সনদকে অনুসমর্থন দেয়। পরবর্তীকালে ১৯৪৭ সালের জাতিসংঘ সাধারণ পরিষদে ২৪ অক্টোবরকে জাতিসংঘ দিবস হিসেবে ঘোষণা দেওয়া হয়। বাংলাদেশসহ সারা বিশ্বে যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনে দিবসটি পালিত হয়ে থাকে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইবিতে ছাত্রলীগের আনন্দ মিছিল

  ইবি প্রতিনিধি : ২০০৪ সালের ২১ আগস্ট ভয়াল গ্রেনেড হামলার রায়ে সন্তোষ ...

বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বইপড়া প্রতিযোগিতা

খুলনা প্রতিনিধি : বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বইপড়া প্রতিযোগিতা মঙ্গলবার (০৯ অক্টোবর) ...