ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | বঙ্গবন্ধুর ৯৩তম জন্মবার্ষিকী রোববার

বঙ্গবন্ধুর ৯৩তম জন্মবার্ষিকী রোববার

স্টাফ রিপোর্টার, ১৬ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : ১৭ মার্চ স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস। এ উপলক্ষে আওয়ামী লীগসহ অঙ্গ সংগঠন দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।

এ দিনকে জাতীয় শিশু দিবস হিসেবেও উদযাপন করা হবে। থাকবে সরকারী ছুটি।

১৯২০ সালের এ দিনে গোপালগঞ্জের অজ পাড়াগাঁ টুঙ্গিপাড়ায় সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন শেখ মুজিব। গভীর রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ এবং জনগণের প্রতি মমত্ববোধের কারণে পরিণত বয়সে হয়ে ওঠেন বাঙালির অবিসংবাদিত নেতা।

কিশোর বয়সেই বঙ্গবন্ধু সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। গোপালগঞ্জ মিশন স্কুলে অষ্টম শ্রেণীতে অধ্যয়নকালে তৎকালীন ব্রিটিশবিরোধী আন্দোলনে যোগদানের কারণে বঙ্গবন্ধু প্রথমবারের মতো গ্রেপ্তার হয়ে কারাবরণ করেন। এরপর থেকে শুরু হয় তার বিপ্লবী জীবন।

গোপালগঞ্জ মিশন স্কুল থেকে ম্যাট্রিক পাস করার পর তিনি কলকাতার ইসলামিয়া কলেজে ভর্তি হন। এ সময়ে হোসেন শহীদ সোহরাওয়ার্দী, শেরেবাংলা এ কে ফজলুল হকসহ তৎকালীন প্রথমসারির রাজনৈতিক নেতাদের সান্নিধ্য লাভ করেন বঙ্গবন্ধু।

১৯৪৭ সালের পাকিস্তান নামক রাষ্ট্রের জš§ হওয়ার পর পশ্চিম পাকিস্তানিদের নির্যাতনের খড়গ রুখতে প্রস্তুতি নিতে থাকেন। সহ যোদ্ধারা মিলে ১৯৪৮ সালে গঠন করেন ছাত্রলীগ। এরপর ১৯৪৯ সালের ২৩ জুন তৎকালীন ক্ষমতাসীন মুসলিম লীগ সরকারের বিরুদ্ধে পাকিস্তানের প্রথম বিরোধী দল ‘আওয়ামী মুসলিম লীগ’ গঠন করা হয় এবং পরে মুসলীগ শব্দটি বাদ দিয়ে আওয়ামী লীগ নামকরণ করা হয়।

বঙ্গবন্ধু ছিলেন অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। ’৪৭-এর দেশ বিভাগ ও স্বাধীনতা আন্দোলন, ’৫২-এর ভাষা আন্দোলন, ’৬৬-এর ছয় দফা আন্দোলনের সময় কারাবরণ করেন। ’৬৯-এর গণঅভ্যুত্থানে তিনি মুক্তিলাভ করেন। ’৭০ সালের নির্বাচনে নেতৃত্ব দিয়ে তিনি বাঙালির অবিসাংবাদিত নেতায় পরিণত হন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন এক আত্মত্যাগী মহান নেতা। পিতা-মাতার কাছে বঙ্গবন্ধু ছিলেন তাদের প্রিয় খোকা। সংগ্রামী জীবনের প্রতিটি অধ্যায়ে তার অনুপ্রেরণার উৎস ছিলেন সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিব।  তিনি ১৯৭৫ সালে ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা অফিসারদের হাতে স্বপরিবারে শাহাদাৎ বরণ করেন।

আওয়ামী লীগের কর্মসূচি: সকাল ৬.৩০ টায় বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৭.৩০ টায় বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ অর্পণ।

জন্মস্থান টুঙ্গীপাড়ার কর্মসূচি: সকাল ১০.০০টায় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে কেন্দ্রীয় প্রতিনিধি দলের টুঙ্গিপাড়ায় মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ অর্পণ, মিলাদ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ। সেখানে শিশু সমাবেশ, আলোচনা সভা, গ্রন্থমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

টুঙ্গিপাড়ার কর্মসূচিতে সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, ওবায়দুল কাদের এমপি, সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম এমপি, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য আবুল হাসনাত আব্দুল্লাহ, সাংগঠনিক সম্পাদক বি.এম মোজাম্মেল হক এমপি, আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শিরীন শারমীন চৌধুরী এমপি, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী এমপি, ধর্ম বিষয়ক সম্পাদক আলহাজ্ব অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আব্দুল্লাহ, শিল্প ও বাণিজ্য সম্পাদক লে. কর্নেল (অব.) মোহাম্মদ ফারুক খান এমপি, শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য আব্দুর রহমান এমপি প্রমুখ উপস্থিত থাকবেন।

ছাত্রলীগের কর্মসূচী: সকাল ৬:৩০টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন; সকাল ৭:০০ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন; সকাল ১১:০০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে আনন্দ মিছিল; সকাল ১১:১৫টায়  টুঙ্গিপাড়ায় কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি উত্তম দাসের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের শ্রদ্ধাঞ্জলি নিবেদন।

স্বেচ্ছাসেবক লীগের কর্মসূচী: সকাল ৬.৩০ টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন; সকাল ৭.৩০ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন।

যুব মহিলা লীগের কর্মসূচী: আওয়ামী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদিকা অপু উকিল বাংলামেইলকে জানান, সকালে তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন। পরে সারা দেশে সংগঠনের প্রতিটি ইউনিটের পক্ষ থেকে কাঙালিভোজের আয়োজন করা হয়েছে।

x

Check Also

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...

পর্তুগালে বঙ্গবন্ধু ক্রিকেট টুর্নামেন্ট২০২২ এ “লিসবন সিক্সার’স” বিজয়ী

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ ২৪ মে বাংলাদেশ দূতাবাস ...