Home | ফটো সংবাদ | বই মেলায় ৩ হাজার ৬৪৬ বই প্রকাশ

বই মেলায় ৩ হাজার ৬৪৬ বই প্রকাশ

স্টাফ রিপোর্টার :  শেষ হলো বই প্রেমীদের প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা ২০১৭। এবারের বই মেলায় মাস জুড়ে প্রকাশিত হয়েছে ৩ হাজার ৬৪৬ বই। গতবারের বইমেলায় ৩ হাজার ৪৪৪টি নতুন বই এসেছিল। অর্থাৎ গতবারের তুলনায় এবার ২০২টি বই বেশি এসেছে।

বাংলা একাডেমির তথ্য অনুযায়ী, মেলার শেষ দিনেও এসেছে ১৮০টি নতুন বই। এরমধ্যে ৩৪টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। শেষদিনে গল্প ৪২, উপন্যাস ৩০, প্রবন্ধ ১০, কবিতা ৬৪, গবেষণা ১০, ছড়া ৬, শিশুসাহিত্য ২, জীবনী ২, মুক্তিযুদ্ধ ১, বিজ্ঞান ২, ভ্রমণ ৩, ইতিহাস ২, রম্য/ধাঁধা ২, ধর্মীয় ১ এবং অন্যান্য বিষয়ে আরো ৩টি নতুন বই এসেছে।

প্রতিবারই কবিতার বইয়ের সংখ্যা থাকে বেশি। এবারও তার ব্যতিক্রম হয়নি। গতবছর নতুন কবিতার বই প্রকাশিত হয়েছিল ৯৩৯টি। এবার প্রকাশিত হয়েছে ১১২২টি বই। অর্থাৎ গতবারের চাইতে এবার ১৮৩টি কবিতার বই বেশি প্রকাশ হয়েছে।
উপন্যাসও বেশি প্রকাশিত হয়েছে। গতবার প্রকাশিত হয়েছিল ৫২৯টি উপন্যাসের বই, এবার এসেছে ৫৭৬।

গল্পের বই প্রকাশিত হয়েছে ৫২০টি, প্রবন্ধ ১৬৮টি, ছড়া ১১৭টি, গবেষণা ৮৭টি, শিশুতোষ ১১৮টি, জীবনী ৭১টি, ভ্রমণকাহিনি ৬৯টি, বিজ্ঞান ৩৮টি, ইতিহাস ৪১টি, মুক্তিযুদ্ধ ৯৭টি, বৈজ্ঞানিক কল্পকাহিনি ৩৪টি, ধর্মীয় ১০টি, নাটক ১৭টি, কম্পিউটার ৬টি, অনুবাদের বই ১৮টি, রাজনীতি ১৭টি, চিকিৎসা ২৮টি, রম্য ১৭টি, রচনাবলী ৭টি ও অভিধান ২টি এবং অন্যান্য বিষয়ের বই এসেছে ৪৬৬টি। তবে এবারের বইমেলায় মুক্তিযুদ্ধবিষয়ক বই কম প্রকাশিত হয়েছে। গতবার ১০১টি মুক্তযুদ্ধের নতুন বই প্রকাশিত হয়েছিল, এবার প্রকাশিত হয়েছে ৯৭টি।

মেলা পরিচালনা কমিটির সদস্য-সচিব জালাল আহমেদ বলেন, এবারের মেলায় প্রকাশিত বইগুলোর মধ্যে ৮৫৮টি বই মানসম্পন্ন। এটি নিঃসন্দেহে আশার কথা। এক বছরের গ্রন্থমেলাকে কেন্দ্র করে ৮৫৮টি মানসম্পন্ন বইয়ের প্রকাশ সহজ কথা নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির দলে আজহার-উমর

স্পোর্টস ডেস্ক: অধিনায়কের দায়িত্ব ছাড়ার পর ওয়ানডে দলে জায়গা হারিয়েছিলেন আজহার আলী। ...

শুক্রবার মুক্তি পাচ্ছে বাপ্পী-পরীর আপন মানুষ

বিনোদন ডেস্ক :  ঢাকাই ছবির সুলতান বলে খ্যাতি পাওয়া বাপ্পী চৌধুরী ও ...