ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | ফুসফুস ক্যান্সার প্রতিরোধে নতুন ওষুধ MK-3475

ফুসফুস ক্যান্সার প্রতিরোধে নতুন ওষুধ MK-3475

Lung-cancer-300x222স্বাস্থ্য ডেস্ক : মেলেনোমা প্রতিরোধে পরীক্ষামূলকভাবে ব্যবহৃত একটি ওষুধ ফুসুফুস ক্যান্সারের খুব সাধারণ একটি ধরণের বিরুদ্ধেও কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। প্রাথমিকভাবে ওষুধটি খুব ছোট নয় এরকম ফুসফুস কোষের ক্যান্সার প্রতিরোধ করতে পারার সম্ভাবনা দেখা দিয়েছে। বিশ্বজুড়ে বহু মানুষের ক্যান্সারে মৃত্যুর জন্য এটি দায়ী।

লস এঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের thoracic oncologyর পরিচালক ডক্টর এডওয়ার্ড গ্যারন নতুন ওষুধ MK-3475. এর 1B পর্যায়ের গবেষণায় প্রাপ্ত ফলাফল উপস্থাপন করেন। এই গবেষণাটি non-small cell ফুসফুস ক্যান্সারে আক্রান্ত ৩৮ জন ব্যক্তির উপর পরিচালিত হয়। এরা এর আগে ক্যান্সার থেকে সেরে ওঠার জন্য বিভিন্ন ওষুধের শরণাপন্ন হয়েছিলেন। কিন্তু কোন ফলাফল পান নি। গবেষণার অংশ হিসেবে, তারা এই নতুন ওষুধটি টানা ৩ সপ্তাহ ধরে গ্রহণ করেন।

গবেষণায় অংশগ্রহণকারীদের ২৪% নতুন এই ওষুধ সেবনে ইতিবাচক ফলাফল পান, তাদের দেহে সৃষ্ট টিউমারের আকৃতি সংকুচিত হয়ে আসে। আর এই অবস্থা টানা ৫১-৬২ সপ্তাহ ধরে বজায় থাকে। বর্তমানে ফুসফুসের ক্যান্সার প্রতিরোধে কেমোথেরাপির পাশাপাশি পরীক্ষামূলকভাবে নতুন এই ওষুধের ২/৩-পর্যায়ের প্রয়োগ শুরু হয়েছে।

দেহের রোগপ্রতিরোধ ব্যবস্থা কিছু ক্যান্সার কোষকে নির্ণয় করতে পারে না কারণ কোষগুলো PD-L1 নামে প্রোটিন তৈরি করে। এই প্রোটিনটি PD-1 নামে আরেকটি প্রোটিনের সাথে যুক্ত হয়। এর ফলে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা এদেরকে আর দেহের বাইরে থেকে আসা ক্ষতিকর বস্তু বলে নির্ণয় ও ধ্বংস করতে পারে না।

MK-3475 নামের নতুন এই ওষুধ PD-1 এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম। এই প্রোটিন যাতে দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে ফাঁকি দিতে না পারে সেই ব্যপারে এই ওষুধটি দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সাহায্য করে। এটি T-cell নামে ক্যান্সার কোষ ধ্বংস সাধনকারী কোষগুলোকে সক্রিয় করে। এখন পর্যন্ত নতুন এই ওষুধের যেসব পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা গিয়েছে সেগুলো খুব বড় কিছু নয়। তবে গবেষকরা আরো গবেষণা চালিয়ে যাবার ব্যপারে দৃঢপ্রত্যয় ব্যক্ত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিকিৎসকরা হিমশিম ডেঙ্গু রোগীর চাপে

ডেস্ক রির্পোট : রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তানিয়া সুলতানা নামে এক ...

ডেঙ্গুতে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ডেস্ক রির্পোট : ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০১৩-১৪ ...