Home | বিবিধ | কৃষি | ফুলবাড়ীতে চলতি বছর ২ হাজার ৫শ হেক্টর জমিতে আলুর চাষ

ফুলবাড়ীতে চলতি বছর ২ হাজার ৫শ হেক্টর জমিতে আলুর চাষ

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর) : দিনাজপুরের ফুলবাড়ী পৌরসভা সহ ৭টি ইউনিয়নে চলতি বছর ২ হাজার ৫শ হেক্টর জমিতে কৃষকেরা আলু চাষ করেছে। গত ২০১৭ সালে ফুলবাড়ী উপজেলার পৌরসভা সহ ৭টি ইউনিয়নে ২ হাজার ৫শ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা ছিল।

চলতি বছর ২০১৮ সালে এই উপজেলায় গত বছরের মত ২ হাজার ৫শ হেক্টর জমিতে কৃষকেরা আলু চাষ করেছে। বর্তমান বাজারে নতুন আলু কেজি প্রতি ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। কৃষকেরা কিছুটা হলেও রবি শস্য চাষে লাভবান হচ্ছে। আলুর দাম বৃদ্ধি পাওয়ায় কৃষকেরা এ বছর ব্যাপক আলু চাষ করেছে।

দিনাজপুরের ফুলবাড়ী পৌরসভা ও ৭টি ইউনিয়নে আলু চাষে কৃষকদেরকে ব্যাপক উৎসাহ প্রদান করেছিলেন ফুলবাড়ী উপজেলা কৃষিবিদ ও কৃষি কর্মকর্তা মোঃ এটিএম হামীম আশরাফ।

আলু চাষের বিষয়ে উপজেলা কৃষি অফিসার এটিএম হামীম আশরাফ এর সাথে আলু চাষের বিষয়ে ও লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়ে কথা বললে তিনি জানান, ২০১৭ সালে এই উপজেলায় কৃষকেরা ২ হাজার ৫শ হেক্টর জমিতে আলু চাষ করেছে। উৎসাহ দেওয়ার কারণে চলতি বছর ঐ একই লক্ষ্যমাত্রায় কৃষকেরা ব্যাপক আলু চাষ করেছে। পাশাপাশি আলু উঠার পর ২ হাজার ৬শ ৯০ হেক্টর জমিতে কৃষকেরা ভুট্টার লাগাবেন। সেই ক্ষেত্রে এখন থেকে তারা জমি ঠিকঠাক করছে। প্রাকৃতিক দূর্যোগ না হলে ২০১৮ সালে ভুট্টার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

লিচু খেতে চাওয়ায় ২ শিশুকন্যাকে হত্যা

নরসিংদী প্রতিনিধি : মেয়েদের ডাক্তার দেখাতে নিয়ে গিয়েছিলেন এক বাবা। কিন্তু চিকিৎসক না ...

মাহিয়া মাহির ফেসবুক পেজে অশ্লীল ভিডিও

বিনোদন প্রতিবেদক : জনপ্রিয় অভিনেত্রী মাহিয়া মাহির ভেরিফায়েড ফেসবুক পেজে একটি ‘অশ্লীল’ ...