Home | আন্তর্জাতিক | ফিনল্যান্ডে মায়েদের মতোই সাতমাস পিতৃত্বকালীন ছুটি পাবেন বাবারা

ফিনল্যান্ডে মায়েদের মতোই সাতমাস পিতৃত্বকালীন ছুটি পাবেন বাবারা

ইন্টারন্যাশনাল ডেস্ক: ফিনল্যান্ডে মায়েদের মতোই এবার সাতমাস পিতৃত্বকালীন ছুটি পাবেন বাবারা। বেতনসহ তাদেরকে এই ছুটি প্রদান করা হবে। বুধবার দেশটির নবনির্বাচিত সরকার এই ঘোষণা দিয়েছে।

ফিনল্যান্ডে বর্তমানে বেতনের সঙ্গে সাত মাসের মাতৃত্বকালীন ছুটি পাওয়া যায়। সন্তানের বাবারা এতদিন পিতৃত্বকালীন ছুটি হিসাবে পেতেন চার মাসের বেতনসহ ছুটি। নতুন নিয়ম প্রণয়ন হলে মা-বাবা দুজনেই পাবেন বেতনসহ সাত মাসের ছুটি। খবর ডয়চে ভেলের।

স্বাস্থ্য ও সমাজনীতি মন্ত্রী আইনো-কাইসা পেকোনেন বলেন, এই নীতি বাবা-মায়েদের মধ্যে সাম্য আনবে৷ পাশাপাশি, বর্তমান নীতির এই ‘আমূল সংস্কার’ পরিবারে বৈচিত্র্য আনতেও সাহায্য করবে।

২০১০ থেকে ২০১৮ সালের মধ্যে শিশুজন্মের হার পাঁচগুণ কমে হয়েছিল। ৫৫ লাখ জনসংখ্যার সেই দেশে শিশুর সংখ্যা ছিল মাত্র ৪৭ হাজার ৫৭৭। সমীক্ষায় দেখা গেছে, মায়েদের সমান বেতনসহ ছুটি দেওয়ায় সুইডেন ও আইসল্যান্ডে শিশুজন্মের হার বেড়েছে। ফিনল্যান্ডের এই নতুন নীতি সেখানেও এমন পরিবর্তন আনতে পারে বলে আশাবাদী সরকার।

ফিনল্যান্ডের পাঁচটি জাতীয় রাজনৈতিক দলের মধ্যে চারটিরই নেতৃত্বে রয়েছেন ৩৫ বছরের কমবয়সি নারীরা। দেশের ক্ষমতায় রয়েছে বামঘেঁষা জোটের দলগুলি। মন্ত্রী পেকোনেন বলেন, ‘এই নীতি কর্মক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমাবে। কমবে নারী-পুরুষের মধ্যে আয়ের পার্থক্যও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুনিয়ার আত্মহত্যা: বসুন্ধরার এমডিকে আদালতের অব্যাহতি

স্টাফ রিপোর্টার: িকলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার আত্মহত্যা প্ররোচনার মামলা থেকে বসুন্ধরা গ্রুপের ...

প্যারিসে এখনো বাসা পাননি মেসি

স্পোর্টস ডেস্ক: বেশ কয়েক দিন হলো পরিবার নিয়ে প্যারিসে পাড়ি জমিয়েছেন লিওনেল ...