Home | বিবিধ | কৃষি | ফকিরহাট সরিষার বাম্পার ফলনের সম্ভবনা

ফকিরহাট সরিষার বাম্পার ফলনের সম্ভবনা

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি  : বাগেরহাটের ফকিরহাট উপজেলার ফসলের মাঠগুলো সরিষা ফুলের হলুদ আচ্ছাদনে ঢেকে গেছে। প্রকৃতি যেন তার আপন মহিমায় ফসলের মাঠকে সাজিয়েছে বর্ণিল সাজে। দূর থেকে মনে হয় মাঠ জুড়ে কেউ যেন হলুদ চাঁদর বিছিয়ে রেখেছে। হলুদ রংয়ের আভার সাথে বাতাসে বইছে মৌ মৌ গন্ধ। মৌ মাছিরা ব্যাস্ত মধু সংগ্রহে।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, উপজেলার ৮টি ইউনিয়ন চলতি মৌসুমে ৪৪ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। এর মধ্যে বারি-৯, বারি-১৪, বারি-১৫, বারি-১৭ ও টরি-৭ ছাড়াও বিভিন্ন জাতের সরিষার চাষাবাদ করা হয়েছে। ঘেরের পাড়, চরাঞ্চল সহ বিভিন্ন ক্ষেতে সরিয়ার চাষাবাদ করা হয়েছে। যা গত বছরের তুলনায় অনেক বেশি।

এ প্রতিবেদকের সাথে কথা হয় উপজেলার কামটা এলাকার কৃষক আঃ জব্বার শেখের সাথে। তিনি জানান ‘গত বছর সরিষা চাষাবাদ করে অনেক লাভ পেয়েছি সে কারনে চলতি মৌসুমে ঘেরের পাড়ে ২ বিঘা জমিতে সরিষা চাষ করেছি।’ গত বারের তুলনায় এবার বেশী লাভজনক হবে বলে তিনি আশা করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাছরুল মিল্লাত এ প্রতিবেদককে জানান, ‘দিন দিন সরিষা চাষের লক্ষ্য মাত্রা বেড়েই চলছে। কম খরচে অধিক ফলনের আশায় কৃষকরা এখন ধান চাষাবাদের পাশাপাশি রবি মৌসুমের ফসলের প্রতি আগ্রহী হয়ে উঠছে’।

তিনি আরও বলেন ‘উপজেলার বেতাগা, লখপুর, পিলজংগ ও ফকিরহাট ইউনিয়নের ৪টি সরিষা ক্ষেতে মধু সংগ্রহের জন্য কৃষি বিভাগের পক্ষ থেকে ৪টি মৌ-বক্স স্থাপন করা হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকলে এবছর লক্ষ্য মাত্রার চেয়ে কৃষকরা বেশী লাভবান হবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

স্টাফ রিপোর্টার : দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা থাকলেও কয়েক অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত ...

লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ: রিজভী

ডেস্ক রিপোর্ট : লুটপাটের উন্নয়নের কথা শুনতে শুনতে জনগণ অতিষ্ঠ হয়ে উঠেছে বলে মন্তব্য ...