ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | ব্যবসা ও বাণিজ্য | ফকিরহাটে সবজির বাজার চড়া : বেড়েছে মাছ, মাংস ও ডিমের দাম

ফকিরহাটে সবজির বাজার চড়া : বেড়েছে মাছ, মাংস ও ডিমের দাম

সুমন কর্মকার : সপ্তাহের ব্যবধানে বাজারে সবজির দাম বেশি চড়া। তার সঙ্গে বেড়েছে মাছ, মাংস ও ডিমের দাম। বাজারভেদে সবজিতে বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা পর্যন্ত। ২০ থেকে ১০০ টাকা পর্যন্ত বেড়েছে, মাংস ও মাছের দাম। ফলে নিম্নবিত্ত আয়ের মানুষদের জীবিকা নির্বাহে হিমশিম খেতে হচ্ছে। তবে চাল, ডাল, তেল ও মসলা জাতীয় পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে। সরেজমিনে বাগেরহাটের ফকিরহাট উপজেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে একই চিত্র।
প্রতিকেজি উচ্ছে বিক্রি হচ্ছে ৮০ টাকায়, করলা ৬০ থেকে ৭০ টাকায়, বেগুন ৬০ থেকে ৮০ টাকা, আলু ৪৫ থেকে ৫০ টাকা, কাকরোল ৬০ থেকে ৮০ টাকা, শসা ৫০ থেকে ৬০ টাকা, পটল ৫০ থেকে ৬০, ঝিঙা ৫০ টাকা, ধুন্দুল ৫০ টাকা, লাউ ৬০ টাকা, গাজর ৯০ থেকে ১০০ টাকা, কাঁচা মরিচ ১৬০ টাকা থেকে ২০০ টাকা, পেঁপে ৪০ টাকা, বরবটি ৬০ টাকায় বিক্রি করতে দেখা যায়।
উপজেলার বিভিন্ন বাজারের একাধিক সবজি বিক্রেতার সাথে কথা বলে জানা যায়, এখন সবজির ভরা মৌসুম না হওয়ায় পাইকারি বাজারে সব ধরনের সবজির দাম বাড়তি। যেসব এলাকায় সবজি চাষ হয়, সেসব এলাকায় বন্যার কারণে সবজি ক্ষেত নষ্ট হয়ে গেছে। তাই বাজারে সবজির দাম বাড়তি পাইকারি বাজারে দাম বাড়তি হওয়ায় খুচরাতেও এর প্রভাব পড়েছে।
তবে ক্রেতারা বলছেন, গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে বেশিরভাগ সবজির দাম বেড়েছে। কাঁচা মরিচ গত সপ্তাহে ১৪০ টাকায় পাওয়া গেলেও এ সপ্তাহে ১৬০ টাকা থেকে ২০০ চাওয়া হচ্ছে। এছাড়াও প্রতিটা সবজি বেশি দরে বিক্রি হচ্ছে। বন্যার দোহাই দিয়ে সবজির দাম বাড়িয়ে তুলছে বিক্রেতারা। প্রতিনিয়ত ব্যবসায়ীরা পণ্যের দাম বাড়াচ্ছেন বলে অভিযোগ ক্রেতাদের।
উপজেলার রেল বাজারে দেখা যায়, মাছ ও মাংসের দাম বেশ চড়া। প্রতিকেজি মাংসে ২০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে। আর মাছ বেড়েছে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত। এ বাজারে গরু মাংস প্রতিকেজি ৫০০ টাকা, খাসির মাংস ৮০০ টাকা, মুরগি ব্রয়লার ১৬০ টাকা, লেয়ার ২৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
প্রতিকেজি রুই মাছ ২৫০ থেকে ৩০০ টাকা, পাঙাস ১২০ থেকে ১৫০ টাকা, চিংড়ি ৬০০ থেকে ৮০০ টাকা, টেংরা ৪০০ থেকে ৬০০ টাকা, শিং ৬০০ থেকে ১০০০ টাকা, মাগুর (দেশি) ৭০০ থেকে ১০০০ টাকা, থাকই কৈ ২০০ থেকে ২৫০ টাকা, কৈ (দেশি) ৬০০ থেকে ৮০০ টাকা, তেলাপিয়া ১৮০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ডিম বিক্রি হচ্ছে বাড়তি দামে। ডিম প্রতি ডজনের দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। দেশি মুরগির ডিম ১২০ টাকা এবং হাঁসের ডিম বিক্রি হচ্ছে ১২০ টাকায়। তবে, চাল, ডাল, তেল ও মসলা জাতীয় পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে।

 

[প্রিয় পাঠক-পাঠিকা আপনিও বিডিটুডে২৪ ডট কম এর অংশ হয়ে উঠুন।  সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যা,  জীবনজাপনে সঙ্গতী-অসঙ্গতীসহ বিভিন্ন  বিষয়ে বস্তনিষ্ঠ ও  অপনার  যৌক্তিক মতামত  লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন-bdtoday24mail@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে স্কুল ছাত্রী ধর্ষন চেষ্টার অভিযোগে যুবক গ্রেফতার

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) : নেত্রকোণার মদন উপজেলায় ফতেপুর ইউনিয়নের পশ্চিমপাড়া গ্রামের মাহাবুবের ...

কুমিল্লায় বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা

কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লা নগরীতে মুঠোফোনে কল দিয়ে বাড়ি থেকে ডেকে নিয়ে ডেকোরেটর ...