Home | বিবিধ | আইন অপরাধ | ফকিরহাটে ভাঙা ডাল ছাঁটার নামে সরকারি তিন গাছ উজাড়

ফকিরহাটে ভাঙা ডাল ছাঁটার নামে সরকারি তিন গাছ উজাড়

সুমন কর্মকার, বাগেরহাট…

বাগেরহাটের ফকিরহাটে ঝড়ে ভেঙে পড়া গাছের ডালপালা ছাটা নামে প্রকাশ্য দিবালোকে রাস্তার পাশে লাগানো সরকারি ৩টি বড় মেহগুনি গাছ কাটার অভিযোগ পাওয়া গেছে। জেলা সড়ক ও জনপথ (সওজ)র এক ড্রাইভারের নির্দেশের এই গাছ কাটা হয়েছে বলে শ্রমিক ও স্থানীয়রা জানিয়েছে। গত রোববার উপজেলার লখপুর এলাকার খুলনা-মংলা মহাসড়কের পাশে লাগানো ওই গাছগুলো কাটা হয়।

তবে জেলা সওজের নির্বাহী প্রকৌশলী আনিছুর জামান মাসুদের দাবি, ডালপালাগুলোই কেটে নিয়ে এসেছি। তবে গোড়া থেকে গাছ কাটা হয়েছে এ কথা সত্য নয়।

সরেজমিনে গত রোববার গিয়ে দেখা যায়, কয়েক বছর আগে উপজেলার লখপুর এলাকার খুলনা-মংলা মহাসড়কের পাশে লাগানো সরকারি মেহগুনি গাছগুলো গোড়া থেকে কাটা হচ্ছে। গাছ কাটায় নিয়োজিত শ্রমিকদের কাছে জানতে চাইলে তারা বলেন, ‘আমরা গাছ কাটছি ড্রাইভার সাহেবের নেতৃত্বে’। গাছগুলো আনুমানিক বাজার মূল্য প্রায় ১২ থেকে ১৫ হাজার।

এ সময় উপস্থিত ড্রাইভারের কাছে কথা বলতে চাইলে তিনি কোনো কিছু উত্তর না দিয়ে গাড়ি নিয়ে দ্রুত ওই স্থান ত্যাগ করেন। ওই ড্রাইভার বাগেরহাট সওজ বিভাগের গাড়ি চালান বলে জানা গেলেও তার নাম জানা যায় নি।

উপজেলার লকপুরের খাজুরা এলাকার স্থানীয়দের অনেকেই নাম প্রকাশ না করার শর্তে প্রতিদিনের সংবাদকে জানান, গত কয়েকদিনের ঝড়ে সড়কের পাশে লাগানো মেহগুনি গাছগুলোর কিছু ডালপালা ভেঙে যায়। ভেঙে যাওয়া সেই ডালপালা কাটার সময় তিনটি গাছ গোড়া থেকে কাটা হয়। বাঁধা দিলে সওজ’র এক গাড়ি চালক হুমকি দিয়ে বলেন, ‘গাছ কাটছি উপরমহল জানে, যদি কিছু করার থাকে পারলে করো গিয়ে।’ এ ব্যাপারে ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) প্রিয়াংকা পাল এ প্রতিবেদককে বলেন, এ ব্যাপারে আমি কিছুই জানি না। তাছাড়া এ বিষয়ে কোন হস্তক্ষেপ করতেও পারছি না কারণ এটি সম্পূর্ণ সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বে।

গাছ কাটার কথা অস্বীকার করে বাগেরহাট সওজ বিভাগের নির্বাহী প্রকৌশলী আনিছুর জামান মাসুদের বলেন, কয়েকদিনের ঝড়ে লখপুর এলাকার খুলনা-মংলা মহাসড়কের দুপাশে লাগানো মেহগুনি গাছগুলোর মধ্যে কিছু গাছের ডালপালা ভেঙে গেছে। আমরা সেই ডালপালাগুলোই কেটে নিয়ে এসেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাগাতিপাড়ায় ইয়াবা স¤্রাট জামাল আটক

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি : নাটোরের বাগাতিপাড়ায় বিখ্যাত মাদক ব্যাবসায়ী ও ইয়াবা স¤্রাট ...

তাহিরপুরে ৬৩পিস ইয়াবা ট্যাবলেটসহ এক ব্যবসায়ী আটক

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় ৬৩পিস ইয়াবা ট্যাবলেটসহ সাইফুল ইসলাম(৩০) নামে ...