Home | আন্তর্জাতিক | প্লাস্টিকবর্জ্য পরিষ্কারে প্রশান্ত মহাসাগরে অভিযান শুরু

প্লাস্টিকবর্জ্য পরিষ্কারে প্রশান্ত মহাসাগরে অভিযান শুরু

ইন্টারন্যাশনাল ডেস্ক : প্রশান্ত মহাসাগরে জমে থাকা লাখ লাখ মেট্রিক টন প্লাস্টিক পরিস্কারের কাজ শুরু হয়েছে। ক্যালিফোর্নিয়া থেকে হাওয়াই দ্বীপ পর্যন্ত কয়েকমাস ধরে চলবে এই প্লাস্টিক বর্জ্য পরিস্কারের কাজ।

প্রশান্ত মহাসাগরের বিশাল এলাকাজুড়ে জমে রয়েছে প্লাস্টিক বর্জ্য। যার নাম দেয়া হয়েছে ‘গ্রেট প্যাসিফিক গারবেজ প্যাচ’। সেই গারবেজ প্যাচ থেকে ময়লা সরাতে দুই হাজার ফুট দীর্ঘ ভাসমান ঝাড়ু করছে।

সৌরবিদ্যুৎ চালিত এই ভাসমান ঝাড়ুর এই জাল বেশ কয়েকটি স্তরে বিভক্ত এবং সাগরের যেটুকু পর্যন্ত ময়লা রয়েছে সেটুকু পর্যন্ত নিজে নিজেই চলে যাবে। আর এই জালে মাছ আটকা পড়বে না।

‘দ্য ওসান ক্লিন-আপ’ সংস্থার উদ্যোগে এই পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে৷ সংস্থাটির উদ্যোক্তা ২৪ বছর বয়সি বোয়াল স্লট বলেন, ‘সমুদ্রে ৬০ থেকে ৭০ দশকের প্লাস্টিক এখনও সমুদ্রে ভাসমান৷ কারণ,প্লাস্টিক সহজে সমু্দ্রে থেকে যায় না৷ তাই পরিষ্কারের জন্য ভাসমান জাল ‘u’ আকৃতির৷ যেখানে প্রথমেই ধরা পড়ছে প্লাস্টিক’৷

জালে প্লাস্টিক আটকালে তা নির্দিষ্ট স্থানে গিয়ে জমা হবে। আর সেখান থেকে ময়লা জমা করা হচ্ছে জাহাজে। ইতোমধ্যেই প্রায় নয় মিলিয়ন টন প্লাস্টিক সমুদ্র থেকে তোলা হয়েছে।

প্রশান্ত মহাসাগরের এই বিশাল কর্মযজ্ঞ চলছে অনুদানের মাধ্যমে। ২০২০ সালের মধ্যে প্রশান্ত মহাসাগরকে আবর্জনামুক্ত করার উদ্দেশ্যে কাজ শুরু করা ‘দ্য ওসান ক্লিন-আপ’ এর ঝুলিতে ইতোমধ্যেই জমা পড়েছে ৩৫ মিলিয়ন ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠাল ভারত। বাংলাদেশ সময় বিকাল সাড়ে ...

কুড়িগ্রামের ফুলবাড়ীতে যোগদান করলেন প্রথম মহিলা ইউএনও মাসুমা আরেফিন

অনিরুদ্ধ রেজা, কুড়িগ্রাম : কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার পদে প্রথম মহিলা ...