Home | ব্রেকিং নিউজ | প্রায় মৃত ফকিরহাটের পশুর নদী

প্রায় মৃত ফকিরহাটের পশুর নদী

সুমন কর্মকার : বাগেরহাটের ফকিরহাটের উপর দিয়ে প্রবাহিত প্রায় ৩০ কিলোমিটার লম্বা পশুর নদীটি দীর্ঘ দিনেও পূনঃ খনন না করায় নদীটি প্রায় মৃত্যুর দিকে। বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বন্যার আশংকা রয়েছে। প্রায় শতাধিক গ্রামের বসতবাড়ী ও মৎস্য ঘেরের ব্যাপক ক্ষতির আশংকা রয়েছে।
সরেজমিনে গিয়ে জানা গেছে, উপজেলার লখপুর ইউনিয়নের উপর দিয়ে প্রবাহমান পশুর নদীটি ভট্টেখামার খড়বুনিয়া বিলের মধ্য দিয়ে বেতাগা ইউনিয়নের হয়ে রামপাল উপজেলার গৌরম্ভা সায়রাবাদ গ্রাম হয়ে খুলনা চালনা বাজারে গিয়ে মিশেছে।
স্থানীয়রা জানায়, এক সময় অত্র অঞ্চলের শত শত জেলে এই নদীতে মৎস্য শিকার করে জীবিকা নির্বাহ করতো এক সময় এই নদী থেকে প্রতিদিন অনেক ছোট বড় বিভিন্ন প্রকার পালতোলা নৌকা, লঞ্চ, ইষ্টিমার, মালবাহী ট্রলার চলাচল করত। তখন খুলনা থেকে উপজেলার বেতাগা বাজার, লখপুর বাজার, রামপালের গৌরম্ভা বাজার, ফয়লাহাট বাজারে মালামাল আনা নেওয়া করা হত। ছিল সহজ ব্যবস্থা। সেই নদী মরে গিয়ে কোন কোন স্থানে গোচরণ ভূমিতে পরিনত হয়েছে। এছাড়া একশ্রেণীর স্বার্থানেশ্বী লোকজন নদী দখল করে মৎস্য চাষ করছে।
তারা আরো জানান, অতিদ্রুত নদীটি পূনঃ খনন করা না হলে বর্ষা মৌসুমে জলাবদ্ধতার সৃষ্ঠি হয়ে বন্যার রূপ ধারন করতে পারে। নদীটি খনন করে জোয়ার-ভাটা সৃষ্টি করা ও নৌ চলাচলের ব্যবস্থা করা এটি অত্র অঞ্চলবাসীর প্রানের দাবি।
এ ব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও স্থানীয় বেতাগা ইউপি চেয়ারম্যান স্বপন দাশ এ প্রতিবেদককে জানায়, কয়েক বছর আগে পশুর নদীটি পূনঃ খনন করা হয়। কিন্তু পলি জমে আবারও একই অবস্থার সৃষ্টি হয়েছে। তবে নদীটি পূনঃ খননের জন্য একটি প্লান সহকারে সিডি তৈরি করে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রেরণ করেছি।
এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছাঃ শাহানাজ পারভীন এ প্রতিবেদককে জানান, পশুর নদী খননের বিষয়টি উদ্ধর্তন কর্মকর্তাদের জানানো হবে।
বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম প্রতিদিনের সংবাদকে জানান, আপাতোত পশুর নদী খননের বিষয়টি প্রকল্পের মধ্যে নাই। তবে উপজেলার ভৈরব নদ ও ভোলা নদী খননের পরে যথাযথ ব্যাবস্থা গ্রহন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুম্বাইয়ে হবে নিক-প্রিয়াঙ্কার বাগদান অনুষ্ঠান!

বিনোদন ডেস্ক : গত মাসে প্রেমিক নিক জোনাসের সঙ্গে লন্ডনে ৩৬তম জন্মদিন উদযাপন ...

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

স্টাফ রির্পোটার : মৌসুমী নিম্নচাপের প্রভাবে ঝড়ো হাওয়ার আশঙ্কায় দেশের সমুদ্রবন্দরগুলোতে তিন নম্বর ...