Home | আন্তর্জাতিক | প্রবীণদের জন্য সবচেয়ে ভালো সুইডেন

প্রবীণদের জন্য সবচেয়ে ভালো সুইডেন

sudenইন্টারন্যাশনাল ডেস্ক : প্রবীণদের জন্য বিশ্বের সবচেয়ে সেরা জায়গা সুইডেন। আর সবচেয়ে খারাপ জায়গা হচ্ছে আফগানিস্তান। সম্প্রতি জাতিসংঘের করা এক বৈশ্বিক জরিপে এ তথ্য উঠে এসেছে।

গ্লোবাল এজ ওয়াচ ইনডেক্স ৯১টি দেশের প্রবীণদের জীবনযাত্রার মান অনুসন্ধান করে এ জরিপ করেছে। নরওয়ে এবং জার্মানী এই তালিকায় প্রথম দিকে আছে। আর যুক্তরাজ্যের অবস্থান ১৩তম।

প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, অধিকাংশ দেশেই প্রবীণদের জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধা নেই।

২০৫০ সালের মধ্যে প্রবীণের সংখ্যা অনুর্ধ-১৫ বছরের ছেলেমেয়েদের ছাড়িয়ে যাবে। আর প্রবীণদের সংখ্যা সবচেয়ে বেশি হবে উন্নয়নশীল দেশগুলোতে।

জাতিসংঘ জনসংখ্যা তহবিল এবং এডভোকেসি গ্রুপ হেল্প এজ ইন্টারন্যাশনালের প্রতিবেদন সংকলন করেছে গ্লোবাল এজ ওয়াচ ইনডেক্স। জাতিসংঘ বিশ্ব প্রবীণ দিবসে এটা প্রকাশ করা হয়।

 

জরিপে আয়, চাকরি, স্বাস্থ্য, শিক্ষা এবং পরিবেশসহ ১৩টি সূচক ব্যবহার করা হয়েছে। বৈশ্বিক প্রেক্ষাপটে এ ধরনের জরিপ এটাই প্রথম।

হেল্প এজ ইন্টারন্যাশনালের প্রধান কর্মকর্তা সিলবিয়া স্টিফেনোনি বলেন, প্রতিনিয়ত জাতীয় এবং বৈশ্বিকভাবে প্রবীণদের নিয়ে এজেন্ডা বর্জনই প্রবীণ জনসংখ্যা নিয়ে কথা বলার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা।

সুইডেন তালিকায় প্র্রথম এবং আফগানিস্তান সবার শেষে। তবে জাপান, অস্ট্রেলিয়া এবং চিলি ছাড়া সেরা ২০ দেশের তালিকায় পশ্চিম ইউরোপ এবং উত্তর আমেরিকার আধিপত্যশীল দেশগুলো রয়েছে।

এক্ষেত্রে সম্পদই একমাত্র বিবেচ্য বিষয় নয়। কেননা শ্রীলংকা, বলিভিয়া এবং মরিশাসের মতো অনেক দেশ তালিকায় অনেক ধনী দেশের চেয়ে এগিয়ে আছে।

বৃহৎ কিছু দ্রুত উন্নয়নশীল দেশ এই তালিকায় অন্যদের চেয়ে খারাপ অবস্থানে রয়েছে। তালিকায় পিছনের দিকে আছে রাশিয়া (৭৮), ভারত (৭৩), এবং তুরস্ক (৭০)। গবেষকদের দৃষ্টিতে ব্রাজিল (৩১) এবং চীনের (৩৫) অবস্থা ভালো।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জিসিসি নেতাদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

ইন্টারন্যাশনাল ডেস্ক :  আরব উপসাগরীয় অঞ্চলের রাষ্ট্র নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন মার্কিন ...

জার্মান নারী-আফগানরক্ষীসহ ২০ পুলিশকে হত্যা

ইন্টারন্যাশনাল ডেস্ক :  আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের একটি চেক পয়েন্টে ২০ পুলিশ সদস্যকে হত্যা ...