Home | জাতীয় | প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জাতিসংঘ মহাসচিবের

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জাতিসংঘ মহাসচিবের

স্টাফ রিপোর্টার :  রোহিঙ্গাদের জন্য বাংলাদেশের নেওয়া বিভিন্ন পদক্ষেপের প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতারেস।

তিনি শনিবার রাত ৯টা ৩০ মিনিটে প্রধানমন্ত্রীকে ফোন দিয়েছিলেন।এ সময় রোহিঙ্গাদের শিগগির ফিরিয়ে নেওয়ার জন্য মিয়ানমারের প্রতি আরও চাপ প্রয়োগ করতে জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত বছরের ৯ অক্টোবর সেনা চৌকিতে হামলার ঘটনায় রোহিঙ্গা নিধন শুরু হলে ৮৭ হাজার  রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছিল। এরপর এ বছর   আগস্টের শেষ সপ্তাহে হাজারে হাজারে রোহিঙ্গা নাগরিকরা বাংলাদেশে আসতে শুরু করেন। এ পর্যন্ত চার লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে আশ্রয় নিয়েছে। সীমান্ত পারি দেওয়ার অপেক্ষায় রয়েছে আরও হাজার হাজার রোহিঙ্গা।

নির্যাতনের তীব্রতায় এবার সংখ্যাটি গতবারের চেয়ে অনেক বেশি। পরিকল্পিতভাবে ভিটেমাটি থেকে তাড়ানোর জন্য তাদের ওপর নানা ধরনের নির্যাতন চালানো হচ্ছে। বাধ্য হয়ে তারা জীবন রক্ষার জন্য সীমান্ত পার হয়ে বাংলাদেশে ঢুকছে। এখানে আসার পরও তাদের বিড়ম্বনার অন্ত নেই। থাকার জায়গা নেই। দু’বেলা দু’মুঠো খাবারও তাদের ভাগ্যে জুটছে না। আবার জীবন বাজি রেখে ছুটে আসা অনেক রোহিঙ্গা বাংলাদেশে ঢুকতে পারছে না। তবে যারা কোনোমতে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে তারা আর নিজ দেশে ফিরতে চাচ্ছে না। কারণ সেখানে গেলেই নিশ্চিত মৃত্যু। এ বাস্তবতায় মানবিক বিপর্যয়ের মুখে পড়া রোহিঙ্গাদের থাকার জন্য জমি বরাদ্দ দিয়েছে সরকার।

জানা গেছে, উখিয়া উপজেলায় রয়েছে পাঁচটি রোহিঙ্গা ক্যাম্প। সেগুলো হলো কুতুপালং, বালুখালী, বালুখালীর ময়নারমার ঘোনা, টেংখালী তাজনিরমারখোলা, টেংখালী বাঘঘোনা। এই পাঁচ ক্যাম্পে রয়েছে আট লাখের বেশি রোহিঙ্গা। টেকনাফে রয়েছে হোয়াইকংয়ের লৈক্যং, লেদা, শামলাপুর ও নয়াপাড়া। এই চার ক্যাম্পে রয়েছে ছয় লাখের চেয়ে বেশি রোহিঙ্গা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের জন্য থাকা খাওয়ার ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে বিশ্ব সম্প্রদায়ের প্রতি এ সংকট নিরসনের আহ্বান জানিয়েছেন। ইতোমধ্যে তিনি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। বিভিন্ন দেশ রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিকতায় বিভিন্ন দেশ প্রশংসা করেছে। রাষ্ট্রপ্রধানরা ধন্যবাদ দিয়েছেন। একই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার আশ্বাস দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সকলের সহযোগিতার পেলে মাদক নির্মুল করা সম্ভব -ওসি এসএম জাহিদ ইকবাল

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার ইএসডিও প্রকল্পের আয়োজনে মাদক হ্রাস, আইনশৃংখলা ও বিট পুলিশিং ...

অভিনয় ও মডেলিং নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন নীহারিকা মৌ

বিনোদন ডেস্ক : চলতি সময়ের মডেল ও অভিনেত্রী নীহারিকা মৌ। অভিনয় ও ...