ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | প্রতি বছর হেপাটাইটিসে মারা যাচ্ছে ২০ হাজার মানুষ

প্রতি বছর হেপাটাইটিসে মারা যাচ্ছে ২০ হাজার মানুষ

স্টাফ রিপোর্টার :  প্রতি বছর বাংলাদেশে ২০ হাজার মানুষ হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়। আর এই সংখ্যা প্রতি বছর সারা বিশ্বে ১.৪ মিলিয়ন। হেপাটাইটিস হল একটি নীরব ঘাতক যা মানুষকে তিলেতিলে শেষ করে দেয়।’ এমনটাই জানালেন রোগ নিয়ন্ত্রণ ইউনিটের পরিচালক ও স্বাস্থ্যসেবা অধিদফতরের (ডিজিএইচএস) লাইন পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে বিশ্ব হেপাটাইটিস দিবস-২০১৭ উপলক্ষে ময়মনসিংহ মেডিকেল কলেজ মেডিসিন ক্লাব ও বেক্সিমকো ফার্মা আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ তথ্য জানান।

সানিয়া তাহমিন বলেন, হেপাটাইটিস একটি নীরব ঘাতক যা মানুষকে তিলেতিলে শেষ করে দেয়। অনেক সময় দেখা যায় এক জন রোগী হেপাটাইটিস-সি তে আক্রান্ত হয়েছে কিন্তু সে এর সিমটম বুঝতে পারছে না। পরে দেখা যায় শেষ সময়ে এসে হাসপাতালে ভর্তি হয়েও কোনো লাভ হচ্ছে না।

তিনি আরও বলেন, এই রোগে চিকিৎসার জন্য কি পরিমান অর্থ খরচ করতে হয় তার কোন হিসাব নেই। তাই আমাদের এই বিষয়ে আরও সচেতনা বৃদ্ধি করতে হবে।

আলোচনা অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা.মামুন আল মাহাতাব বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা লক্ষ্য মাত্রা দিয়েছে আগামী ২০৩০ সালের মধ্যে সারা বিশ্বকে হেপাটাইটিস মুক্ত করার। এই লক্ষ্য মাত্রা অর্জন করা বাংলাদেশেও সম্ভব। আমাদের ওষুধ কোম্পানিগুলো হেপাটাইটিস প্রতিরোধের ভালো ওষুধও তৈরি করছে। যা অনেক অল্প টাকায় পাওয়া যাচ্ছে।’

তিনি বলেন, আমাদের এখন সব থেকে বেশি প্রয়োজন হচ্ছে জনসচেতনতা। দেশের মানুষ হয়তো জানে না হেপাটাইটিসের এতো ভালো ওষুধ ও চিকিৎসা পাওয়া যাচ্ছে। জনসচেতনতার মাধ্যমে হেপাটাইটিস নিরসন করা সম্ভব।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের পরিচালক উত্তম কুমার বড়ুয়ার সভাপতিত্বে আলোচনায় আরও অংশ নেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজির সহকারী অধ্যাপক ডা. নূরজাহান চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টি-১০ ক্রিকেট লিগে অংশ নিতে দুবাইয়ে সাকিব-তামিম-মোস্তাফিজ

স্পোর্টস ডেস্ক :  বিপিএল শেষ। আপাতত জাতীয় দলেরও কোনও ব্যস্ততা নেই। এই ...

সৌদি যুবরাজকে ইসরায়েল সফরের আমন্ত্রণ

ইন্টারন্যাশনাল ডেস্ক:  সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে ইহুদিবাদী ইসরায়েল সফরের আমন্ত্রণ জানানো ...