Home | সারা দেশ | পোল্ট্রি হ্যাচারীর দুর্গন্ধ বন্ধ ও পরিবেশ রক্ষার দাবীতে কমলগঞ্জে ১১ গ্রামের লোকজনের মানববন্ধন

পোল্ট্রি হ্যাচারীর দুর্গন্ধ বন্ধ ও পরিবেশ রক্ষার দাবীতে কমলগঞ্জে ১১ গ্রামের লোকজনের মানববন্ধন

শাব্বির এলাহী,কমলগঞ্জ (মৌলভীবাজার):মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার চৈত্রঘাট এলাকায় পোল্ট্রি হ্যাচারীর বিষাক্ত বর্জ্যরে দুর্গন্ধে দূষিত হয়ে উঠছে ১১টি গ্রামের পরিবেশ। বর্জ্যরে দূষণে রোগাক্রান্ত হচ্ছে শিশুরা। পোল্টি হ্যাচারীর পরিবেশ রক্ষা ও দুর্গন্ধ বন্ধের দাবীতে আক্রান্ত ১১টি গ্রামের লোকজনের অংশ গ্রহনের কমলগঞ্জ-মৌলভীবাজার সড়কে হ্যাচারীর সম্মুখে মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।
“সিপি হঠাও পরিবেশ বাঁচাও”, “ দুষণমুক্ত পরিবেশ চাই আমরা সবাই বাঁচতে চাই”,“দুষণমুক্ত পরিবেশ চাই সুস্থ্য নিঃশ্বাসে বাঁচতে চাই ” লেখা ব্যানার নিয়ে ১১টি গ্রামের দুই সহ¯্রাধিক মানুষ প্রায় এক ঘন্টা স্থায়ী মানববন্ধনে অংশ গ্রহন করে। মানববন্ধনে বক্তব্য রাখেন আওয়ামীলীগ নেতা অশোক বিজয় দেব চৌধুরী, সাবেক ইউপি সদস্য মো: আজির উদ্দীন, চিকিৎসক  মীর শহিদ উল্যা,  মো: সুলেমান ও চৈত্রঘাট নতুন বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো: আজমত উল্যা প্রমুখ। শত শত গ্রামবাসী মুন্সীবাজার- মৌলভীবাজার রাস্তার চৈত্রঘাট এলাকায় রাস্তার দু’পাশে দাঁড়িয়ে একাত্মতা প্রকাশ করেন।
মানবন্ধনে বক্তারা বলেন, ‘সি.পি. বাংলাদেশ লিঃ’ নাম ধারণ করে ওই পোল্ট্রি হ্যাচারীতে গত দেড় মাস ধরে ব্রয়লার মোরগ উৎপাদন শুরু করলে হ্যাচারীর বিষাক্ত বর্জ্যরে প্রচন্ড দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। এই হ্যাচারীর দুগন্ধে ১১টি গ্রাম চৈত্রঘাট, ছয়কুট, জগন্নাথপুর, জগনশালা, শ্যামেরকুনা, বড়চেগ, লক্ষীপুর, কাঁঠালতলী ও নোয়াগাঁও গ্রামের মানুষজন আক্রান্ত হচ্ছেন। দুগন্ধে অসুস্থ্য হচ্ছে স্থানীয় শিশুরা। সিপি কোম্পানী খামার গড়তে গিয়ে ধলাই প্রতিরক্ষা বাঁধের দখল করে নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে। এ গন্ধে মসজিদে মুসল্লিরা নামাজ পর্যন্ত পড়তে ব্যাঘাত হচ্ছে। বক্তারা আরো বলেন, খামারের বিরুদ্ধে নয়, পরিবেশ ও গ্রামাবাসীদের সুস্থ্যভাবে বাঁচিয়ে রাখার দাবীতে এই কর্মসূচি। খামার মালিক যদি এই দাবী মেনে চলতে পারে তাতে কোন আপত্তি নেই। অন্যথায় আগামীতে আরও বড় ধরনের আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আত্রাইয়ে পাথরের মূর্তি উদ্ধার

আত্রাই (নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর আত্রাই উপজেলার মনিয়ারী ইউনিয়নের দিঘীরপাড় গ্রাম থেকে পাথরের ...

আগৈলঝাড়ায় জঙ্গীবাদের বিরুদ্ধে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও সমাবেশ

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকে : বরিশালের আগৈলঝাড়া উপজেলা ছাত্রলীগের উদ্যেগে ...