Home | অর্থনীতি | ব্যবসা ও বাণিজ্য | পেট্রাপোলে সিন্ডিকেটে আটকা পণ্য বোঝাই ৬ হাজার ট্রাক

পেট্রাপোলে সিন্ডিকেটে আটকা পণ্য বোঝাই ৬ হাজার ট্রাক

মহসিন মিলন, বেনাপোল : ভারতের পেট্রাপোল বন্দরে বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ৬ হাজার পণ্য বোঝাই ট্রাক। প্রতিবছর বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে ৩০ হাজার কোটি টাকার বাণিজ্য হয়ে থাকে। বেনাপোল কাস্টমস হাউস প্রতি অর্থবছরে ৭ হাজার কোটি টাকার রাজস্ব আয় করে থাকে এই বন্দর থেকে। ভারতের পেট্রাপোল বন্দরে এ ধরনের অনিয়ম ও অব্যবস্থাপনার কারণে চলতি অর্থবছরে এ পর্যন্ত ৫৬০ কোটি টাকার রাজস্ব আয় কম হয়েছে বলে কাস্টম সূত্র জানায়।

ওপারে একটি শক্তিশালী সিন্ডিকেট উচ্চ ডিউটি সম্পন্ন পণ্য চালানগুলো কৌশলে আটকে রাখে সিরিয়ালের নামে। ফলে শূন্য ডিউটিসম্পন্ন পণ্যের চালানগুলো রফতানি করা হচ্ছে বাংলাদেশে। উচ্চ ডিউটিসম্পন্ন কমার্শিয়াল পণ্যের চালানগুলো দিনের পর দিন আটকে থাকায় ট্রাকপ্রতি ২ হাজার টাকা করে ড্যামারেজ আদায় করা হচ্ছে বাংলাদেশি আমদানিকারকদের কাছ থেকে। একটি পণ্য বোঝাই ট্রাক ১০-১৫ দিন আটকে থাকায় ২০-৩০ হাজার টাকা করে ড্যামারেজ গুনতে হচ্ছে বাংলাদেশি ব্যবসায়ীদের। তাদের অভিযোগ, লোকসানের কথা ভেবে অনেকেই এ পথে আমদানি কমিয়ে দিয়েছে।

বেনাপোল চেকপোস্টে নানা ধরনের বাড়তি নিয়ম-কানুন চালু করায় ভারত থেকে পণ্য বোঝাই ট্রাক বন্দরে প্রবেশে বিলম্ব হচ্ছে। বেনাপোল চেকপোস্টে ভারতীয় একেকটি ট্রাক এন্ট্রি করতে ২০ মিনিট করে সময় লাগায় সারা দিনে ট্রাক আসা কমে গেছে। ইতিপূর্বে প্রতিদিন বেনাপোল বন্দর দিয়ে ৫শ’ ট্রাক পণ্য আমদানি হতো ভারত থেকে। কালক্ষেপণের কারণে বর্তমানে ট্রাকের আমদানি সংখ্যা কমে গিয়ে দাঁড়িয়েছে ২৫০টিতে। চেকপোস্টে বিজিবি, কাস্টমস ও বন্দর আলাদাভাবে রেজিস্টার খাতায় ট্রাক এন্ট্রি করায় এ ধরনের পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করা হয়। ভারত থেকে আমদানি করা পণ্যে চট্টগ্রামে যে মূল্য বেনাপোলে তার চেয়ে বেশি মূল্যে শুল্কায়ন করায় আমদানিকারকরা বেনাপোল বন্দর থেকে মুখ ফিরিয়ে চট্টগ্রাম দিয়ে আমদানি করছে।

বেনাপোল কাস্টমস সিএন্ড এফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, কাস্টম চেকপোস্টের একটি পয়েন্টে ট্রাক এন্ট্রি করলে সময় বাঁচবে এবং আমদানি-রফতানিও বাড়বে।

বেনাপোল কাস্টম কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্যে স্থবিরতা দূর করা হবে। ভারতের কাস্টমসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের মাধ্যমে পেট্রাপোল বন্দরের সমস্যাগুলো সমাধান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জাতীয় নির্বাচনের ঘটনায় বিএনপি’র নেতাকর্মীরা হতভম্ব : মোশাররফ

স্টাফ রির্পোটার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো ভোট ডাকাতি আগে কখনো বাংলাদেশে ...

ঘূর্ণিঝড় ইদায়; মোজাম্বিকে ১ হাজার লোকের প্রাণহানির আশঙ্কা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ঘূর্ণিঝড় ইদায়ের আঘাতে মোজাম্বিকে ১ হাজার লোকের প্রাণহানি ঘটতে পারে ...