Home | প্রযুক্তি বিশ্ব | পৃথিবী থেকে উধাও হচ্ছে অক্সিজেন!

পৃথিবী থেকে উধাও হচ্ছে অক্সিজেন!

প্রযুক্তি ডেস্ক : দ্রুত পৃথিবী থেকে উধাও হয়ে যাচ্ছে আমাদের শ্বাসের বাতাস! অক্সিজেন। যাচ্ছে মহাকাশে। কিন্তু অক্সিজেন উধাও হওয়ার হার এত দ্রুত যে রীতিমতো উদ্বিগ্ন হয়ে পড়েছেন বিজ্ঞানীরা।

নাসার বিজ্ঞানীরা হিসাব করে দেখেন, ধারণা অনুযায়ী পৃথিবীর বায়ুমণ্ডল উত্তরোত্তর পাতলা হয়ে এলেও, বাতাসের অক্সিজেন প্রত্যাশার চেয়ে অনেক দ্রুত হারে পৃথিবী ছেড়ে চলে যাচ্ছে মহাকাশে। অথচ সেই হারে কমছে না গাছপালাদের সালোকসংশ্লেষণের জন্য অত্যন্ত প্রয়োজনীয় গ্যাস কার্বন ডাই-অক্সাইড। অক্সিজেনের মতো অত দ্রুত হারে পৃথিবীতে কমে যাচ্ছে না বাতাসের নাইট্রোজেন ও মিথেন। যা বেঁচে থাকার জন্য খুব কাজে লাগে অণুজীবদের। বিজ্ঞানীদের অনুমান, বহু কোটি বছর আগে এমন দশাই হয়েছিল আমাদের সবচেয়ে কাছের প্রতিবেশী ‘লালগ্রহ’ মঙ্গলের।

উদ্বেগ বাড়ছে বলেই ছোটাছুটি শুরু হয়ে গেছে বিজ্ঞানীদের, কেন প্রত্যাশার চেয়ে দ্রুত হারে উধাও হয়ে যাচ্ছে শ্বাসের বাতাস, এর কারণ জানতে। মঙ্গলবার রাতে সেই লক্ষ্যেই নরওয়ের উত্তর উপকূল থেকে পাঠানো হয়েছে ‘ভিশন্স-২’ সাউন্ডিং রকেট। যাকে নির্দিষ্ট লক্ষ্যে পাঠানোর কয়েক মুহূর্ত পরেই ফিরিয়ে আনা যাবে পৃথিবীতে। এ সময়ে নরওয়ের উত্তর উপকূলে দেখা যায় অরোরা বোরিয়ালিস। মেরুজ্যোতি। তবে শুধু রকেট ছুড়েই কাজ শেষ করেননি বিজ্ঞানীরা, মেরিল্যান্ডের গ্রিনবেল্টে নাসার গর্ডার্ড স্পেস সেন্টারের একদল গবেষকও পৌঁছে গেছে নরওয়ের উত্তর উপকূলে। কিভাবে বাতাসের অক্সিজেন, আমাদের শ্বাসের বাতাস মহাকাশে দ্রুত উধাও হয়ে যাচ্ছে, এর ওপর নজর রাখতে।

গবেষকদলের সদস্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাটমস্ফেরিক সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক হিমাদ্রি সেনগুপ্ত বলেন, ‘অরোরা বোরিয়ালিসের সৌন্দর্য দেখতে আসিনি আমরা। পৃথিবীর বায়ুমণ্ডল পাতলা হয়ে যাওয়া, শ্বাসের বাতাস অক্সিজেনের মহাকাশে দ্রুত চলে যাওয়ার পেছনে বড় ভূমিকা আছে অরোরা বোরিয়ালিসের। আমরা সেটাই দেখতে এসেছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বেনাপোল বন্দরের এসিড রাখায় অসুস্থ হয়ে পড়ছে আশপাশে বসবাস মানুষ : নীরব বন্দর কর্তৃপক্ষ

বেনাপোল প্রতিনিধি : বেনাপোল বন্দরের ভারতীয় ট্রাক টার্মিনালে এসিড ও ভারী পন্য ...

সুর মরে না, শ্রদ্ধায় থাকে বুলবুল

– সাকিব জামাল ‘আমাকে যেন ভুলে না যাও… তাই একটা ছবি পোস্ট করে ...