Home | অর্থনীতি | ব্যবসা ও বাণিজ্য | পুর্ব ঘোষনা ছাড়াই ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ

পুর্ব ঘোষনা ছাড়াই ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ

বেনাপোল প্রতিনিধি : পুর্ব ঘোষনা ছাড়াই বেনাপোল বন্দর দিয়ে বন্ধ হয়ে গেল পেঁয়াজের আমদানি। আজ সোমবার বিকেলে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। ফলে বেনাপোলের ওপারের পেট্রাপোলে আটকা পড়ে পেঁয়াজ ভর্তি প্রায় ১৫০টি ট্রাক। একই অবস্থা ভোমরা বন্দরেও।

সকাল থেকে ভোমরা বন্দর দিয়ে কোন পেঁয়াজের গাড়ি বাংলাদেশে প্রবেশ করেনি। ভারতের একটি সূত্র জানায়,দেশের সকল বন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজের আমদানি বন্ধ রয়েছে। বেনাপোল বন্দর দিয়ে সকালের দিকে ৫০ মেঃ টন পেঁয়াজ ঢোকার পরপরই দেশের সবগুলো বন্দর দিয়ে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারতের পেঁয়াজ রফতানিকারকদের সংগঠন।

বেনাপোলের ওপারে পেট্রাপোল রফতানিকারক সমিতির পক্ষে ব্যবসায়ি কার্তিক ঘোষ বলেন, পেঁয়াজ রফতানি কারক সমিতি সিদ্ধান্ত নিয়েছে ৭শ ৫০ ডলারের নীচে বাংলাদেশে পেঁয়াজ রফতানি করবে না। সে কারনে অনেকগুলো গাড়ি বর্ডারে দাঁড়িয়ে আছে।

বেনাপোলের পেঁয়াজ আমদানি কারক রফিকুল ইসলাম রয়েল জানান, ভারতের সাথে আমদানি বানিজ্য শুরুর পর থেকে ২শ ৫০ মাঃ ডলারে পেঁয়াজ আমদানি হয়ে আসছে। ভারতের নাসিকে বন্যার কারনে সেখানে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজের রফতানি কারকরা স্থানীয় বাজার দর হিসাবে ৭শ ৫০ ডলারের নীচে বাংলাদেশে পেঁয়াজের রফতানি করবে না। এ কারনে তাঁরা পেঁয়াজের রফতানি সাময়িক বন্ধ করে দিয়েছে।

ভারতের বনগাঁ এলাকার পেঁয়াজ ব্যবসায়ি অনিল মজুমদার টেলিফোনে জানান, বাংলাদেশে পেঁয়াজ রফতানি করতে তাদের আপত্তি নেই। বাজার দরে এলসি পেলে তাঁরা পূনরায় রফতানি শুরু করবে। সে ক্ষেত্রে পুরানো যে সব এল সি দেয়া আছে সে গুলো ২শ ৫০মাঃ ডলার সংশোধন করে সংশোধিত মুল্যে এবং নতুন এলসি ৭শ ৫০ মাঃ ডলার করা হলে পেঁয়াজের আমদিনি প্রক্রিয়া স্বাভাবিক হয়ে যাবে।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান বলেন, ভারত কোন ঘোষনা ছাড়াই মুল্য বৃদ্ধির দাবিতে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে। পারস্পারিক বানিজ্যে সমঝোতার বিকল্প নেই। তাঁরা রফতানি বন্ধ না করে পেঁয়াজের আমাদানিকারকদের কে সময় বেঁধে দিতে পারতেন। হঠাৎ করে এমন সিদ্ধাšতটা নেয়া ঠিক হয়নি।

এদিকে পেঁয়াজের আমদানি বন্ধের খবরে নড়ে চড়ে বসেছে বেনাপোলের পেঁয়াজের আমদ্নি কারক ও পিঁয়াজ ব্যবসায়িরা। সন্ধ্যার আগেই খুচরো বাজারে পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা বাড়িয়ে ৬৫ টাকা দরে বিক্রি করতে শোনা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ঘারিন্দা ইউনিয়ন উপ-নির্বাচন : নৌকার মাঝি হিসাবে মনোনীত হলেন তোফায়েল আহমেদ

রবিন তালুকদার, টাঙ্গাইল : টাঙ্গাইল সদর উপজেলা ৩নং ঘারিন্দা ইউনিয়নের উপ-নির্বাচনে আওয়ামীলীগের দলীয় ...

ছাতক থানার নবাগত ওসিকে চট্রগ্রাম রেঞ্জে বদলী

হাসান আহমদ, ছাতক (সুনামগঞ্জ) : সুনামগঞ্জ জেলার ছাতক থানার অফিসার ইনচার্জ (ওসি) ...