ব্রেকিং নিউজ
Home | জাতীয় | পুরস্কার ঘোষণার পরদিনও প্রশ্ন ফাঁস

পুরস্কার ঘোষণার পরদিনও প্রশ্ন ফাঁস

স্টাফ রিপোর্টার : এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসকারীদের ধরিয়ে দিতে পাঁচ লাখ টাকা পুরস্কার ঘোষণা ও তদন্ত কমিটি করার পরদিন ইংরেজি প্রথম পত্রের প্রশ্নও সামাজিক মাধ্যমে ফাঁস হওয়ার তথ্য পাওয়া গেছে।

বৃহস্পতিবার বাংলা প্রথম পত্র এবং শনিবার বাংলা দ্বিতীয় পত্রের প্রশ্ন ফাঁস হয় পরীক্ষার আগে আগে। প্রথম দিন ২৪ মিনিট এবং দ্বিতীয় দিন ৪৫ মিনিট আগে।

এবার এসএসসি পরীক্ষায় ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের হলে ঢোকা বাধ্যতামূলক ছিল। ফলে এই দুই পরীক্ষার প্রশ্ন সামাজিক মাধ্যমে এলেও সেটি পরীক্ষার্থীদের কাছে গেছে কি না-সেটি নিশ্চিত নয়।

এর মধ্যে রবিবার বিকালে সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী প্রশ্ন ফাঁসকারীদের ধরিয়ে দিলে পাঁচ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেন। সেই সঙ্গে গঠন করা হয় ১১ সদস্যের তদন্ত কমিটি।

এর মধ্যেই সোমবার ইংরেজি প্রথম পত্র পরীক্ষা শুরুর প্রায় দুই ঘণ্টা আগে ‘ক’ সেটের প্রশ্ন হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে ফাঁস করা হয়। এই প্রশ্নটি ফাঁস করা হয়, ‘English 1st part 2018’ নামের একটি গ্রুপে। এরপর ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমে প্রশ্নটি ছড়িয়ে যায়।

পরে পরীক্ষা শেষে দেখা যায়, সামাজিক মাধ্যমে আসা প্রশ্নটির সঙ্গে পরীক্ষায় আসা প্রশ্নের মিল রয়েছে।

জানতে চাইলে ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার বলেন, ‘আজকে প্রশ্ন ফাঁস হয়েছে, এমন কোনো ম্যাসেজ আমাদের কাছে আসেনি।’

গত কয়েক বছর ধরেই পরীক্ষার প্রশ্ন ফাঁস একটি আলোচিত বিষয়। এই প্রশ্ন ফাঁসের পেছনে কোনো ধরনের বাণিজ্যির স্বার্থ জড়িত এমনও না। পরীক্ষার আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিনামূল্যে ছড়ানো হচ্ছে প্রশ্ন। আর প্রশ্ন ফাঁসের আগে আগে রীতিমত ঘোষণাও দেয়া হয়।

প্রশ্ন ফাঁস রোধে সরকার নানামুখী ব্যবস্থার কথা জানায় প্রতিবারই। কিন্তু শেষমেশ কাজ হচ্ছে না কোনো ব্যবস্থাতেই।

কাজ শুরু করেছে তদন্ত কমিটি

প্রশ্ন ফাঁস নিয়ে রবিবার গঠন করা তদন্ত কমিটি পরসিন সকালে কাজ শুরু করেছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আফরাজুর রহমান।

এই কমিটিকে কয়দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে, এমন প্রশ্নে আফরাজ বলেন, ‘তাদেরকে কোনো সময় দেয়া হয়নি। তারা পুরো পরীক্ষা চলাকালে মনিটরিং করবে।’

জানতে চাইলে এই তদন্ত কমিটির সদস্য তপন কুমার সরকার বলেন, ‘আমরা কাজ শুরু করেছি, মিডিয়ায় আসা তথ্য উপাত্ত সংগ্রহ করছি, এরপর আমরা একসঙ্গে বসব, বসে সিদ্ধান্ত নেব কী করব না করব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কুমিল্লায় ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৭ ডাকাত সদস্য গ্রেফতার মোঃ হাবিবুর রহমান খান

কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লা নগরীতে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৭ ডাকাতকে গ্রেফতার করা হয়েছে। ...

তাহিরপুর সীমান্তে ১০০মে.টন কয়লা জব্দ

সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বালিয়াঘাট,টেকেরঘাট,বীরেন্দ্রনগর ও চাঁনপুর সীমান্ত এখন অস্ত্র,কয়লা,মাদক ...