ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | পুঁজিবাজারে সূচক পতন

পুঁজিবাজারে সূচক পতন

স্টাফ রির্পোটার : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (০৭ এপ্রিল) পুঁজিবাজারে লেনদেনের শুরু থেকে সূচকের মিশ্র প্রবণতা লক্ষ্য করা গেলেও দিনশেষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৩৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০ দশমিক ৬৫ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ৫ দশমিক ৭০ পয়েন্ট কমে যথাক্রমে ১২৫৮ ও ১৯৪২ পয়েন্টে রয়েছে।

এদিকে, রোববার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট সূচক ১৩ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচকের স্থির অবস্থান লক্ষ্য করা যায়। বেলা ১১টার দিকে সূচক আরো ৪ পয়েন্ট বৃদ্ধি পেলেও এরপর সূচক কিছুটা কমতে থাকে।

লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থ্যাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ৫ হাজার ৫৫২ পয়েন্টে অবস্থান করে। এরপর দুপুর ১টার দিকে মিশ্র প্রবণতা দেখা গেলেও সূচকের পতনে লেনদেন শেষ হয়।

ডিএসইতে রোববার টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৩০ কোটি ৫ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩৩ কোটি টাকা কম। আগের দিন ৪ এপ্রিল ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৬৩ কোটি ২৬ লাখ টাকার।

এদিকে ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৩টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো- ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, গ্রামীণফোন, মুন্নু সিরামিক, ইস্টার্ন ক্যাবল, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, আলিফ ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল পলিমার ও ন্যাশনাল টিউবস্।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট কমে ১৬ হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর।

সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৬ লাখ। যা আগের দিন থেকে ২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকার শেয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শোভন রাব্বানীকে সরিয়ে ভারপ্রাপ্ত সভাপতি নাহিয়ান এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য

স্টাফ রির্পোটার : ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ ...

সাধারণ মানুষ যেন পুলিশের হয়রানি ও চাঁদাবাজির শিকার না হন:শফিকুল ইসলাম

স্টাফ রির্পোটার : ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অধীনস্থ কোনো থানায় মানুষ যদি ...