ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | পুঁজিবাজারে বাড়ছে প্রকৌশল খাতের প্রভাব

পুঁজিবাজারে বাড়ছে প্রকৌশল খাতের প্রভাব

স্টাফ রিপোর্টার :   টানা তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে। লেনদেন ও সূচকের নিম্নমুখী প্রবণতায় উল্টোরথে ছুটছে ব্যাংকিং খাত। তবে ক্রমে শক্তিশালী হয়ে উঠছে প্রকৌশল খাত।ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, সম্প্রতিক সময়ে ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর শেয়ার দরের অব্যাহত উত্থান থাকায় সূচকও ছিল ইতিবাচক অবস্থানে। কিন্তু গত তিন কার্যদিবস দর পতনে ভুগছে খাতটি। তাই ডিএসই’র সার্বিক লেনদেনে প্রাধান্য কমেছে এ খাতের।

অন্যদিকে, প্রকৌশল খাতে নতুন করে তালিকাভুক্ত হয়েছে বিবিএস ক্যাবল। তালিকাভুক্তির পর থেকে টানা ঊর্ধ্বমুখী রয়েছে কোম্পানিটির শেয়ার। যার প্রভাব পড়েছে এ খাতের লেনদেনে।

জানা যায়, রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে ব্যাংকিং খাতের লেনদেন আগের কার্যদিবসের তুলনায় ৩৩ শতাংশ কমে ১৪০ কোটি ৬৬ লাখ টাকায় নেমে এসেছে।

অন্যদিকে, প্রকৌশল খাতের লেনদেন ২৪.৬ শতাংশ বেড়ে ১৫২.৭৭ কোটি টাকায় স্থিতি পেয়েছে। এসময় প্রকৌশল খাতের নতুন তালিকাভুক্ত বিবিএস ক্যাবলসের উপর ভিত্তি করে ৫৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

রোববার (২০ আগস্ট) ১৩৪ কোটি ৭৭ লাখ টাকা লেনদেন হয়েছে ওষুধ ও রসায়ন খাতে। ওষুধ ও রসায়ন খাতের একটিভ ফাইন ক্যামিকেলকে ঘিরে এদিন ২৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

দিনশেষে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.৮০ টাকা। এছাড়াও খাতভিত্তিক লেনদেন চতুর্থ অবস্থানে ছিল বস্ত্র খাত। রোববার এ খাতে ৬৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। যদিও দিনশেষে এ খাতের লেনদেন কমেছে ২৩.৯ শতাংশ। এসময় এ খাতের সিএনএ টেক্সটাইলের উপর ভিত্তি করে ১৪ কোটি ১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

বিদ্যুৎ ও জ্বালানী খাতের ৪৫ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হলেও এ খাতের লেনদেন কমেছে ৩৯.৪ শতাংশ।

এদিকে, সিমেন্ট খাতে লেনদেন হয়েছে ১৬ কোটি ৬৯ লাখ টাকা, সিরামিক খাতে ৭ কোটি ৭৭ লাখ টাকা, খাদ্য ও আনুষাঙ্গিক খাতে ৩৪ কোটি ১২ লাখ টাকা, বিমা খাতে ৮ কোটি ৯০ লাখ টাকা, পাট খাতে ৪ কোটি ৭৩ লাখ টাকা, বিবিধ খাতে ২৭ কোটি ২৪ লাখ টাকা, মিউচুয়্যাল ফান্ড খাতে ১২ কোটি ৫৯ লাখ টাকা, কাগজ খাতে ৫ কোটি ২০ লাখ টাকা, সেবা ও আবসান খাতে ৮ কোটি ২৬ লাখ টাকা, টেলিকমিউনিকেশন খাতে ১১ কোটি ৬৯ লাখ টাকা, ভ্রমণ ও অবকাশ খাতে ৪ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আজ দুই রাজনৈতিক দলের সঙ্গে সংলাপে বসবে ইসি

স্টাফ রিপোর্টার : রাজনৈতিক দুই দলের সঙ্গে আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশন (ইসি) ...

উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেয়া হচ্ছে অভিনেতা ডিপজলকে

বিনোদন ডেস্ক : উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর নেয়া হচ্ছে বাংলা চলচ্চিত্রের খল ...