Home | জাতীয় | পিইসি ও জেএসসি পরীক্ষা চালু হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষাভীতি অনেকটা কমেছে :প্রধানমন্ত্রী

পিইসি ও জেএসসি পরীক্ষা চালু হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষাভীতি অনেকটা কমেছে :প্রধানমন্ত্রী

স্টাফ রির্পোটার : সমাপনী পরীক্ষা শিশুদের আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পিইসি ও জেএসসি পরীক্ষা চালু হওয়ায় শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষাভীতি অনেকটা কমেছে বলেও মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার সকালে গণভবনে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল ঘোষণার পর এসব কথা বলেন তিনি। এর আগে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন সরকারপ্রধান।

আগামীকাল ১ জানুয়ারি সারাদেশে ২০২০ শিক্ষাবর্ষের বিনামূল্যে ‘জাতীয় পাঠ্যপুস্তক উৎসব’ উদযাপন করা হবে। মঙ্গলবার গণভবনে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে এই কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন শেখ হাসিনা।

শিশুদের পরীক্ষাভীতি কমাতে সরকার সফল এমন দাবি করে শিশুদের জোর করে না পড়িয়ে আনন্দের সঙ্গে শিক্ষা দেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

নতুন প্রজন্মকে সব ধরনের শিক্ষায় শিক্ষিত করার তাগিদ দিয়ে বঙ্গবন্ধুকন্যা বলেন, দারিদ্রমুক্ত দেশ গড়তে শিক্ষিত জাতি দরকার। এজন্য আগামী প্রজন্মের জন্য বৈষম্যমুক্ত সুস্থ সমাজ গড়ে তুলতে হবে।

এর আগে প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ও প্রতিমন্ত্রী সংশ্লিষ্ট কর্মকর্তারা। এবার এই দুই পরীক্ষায় এবার ৫৫ লাখ ৬৫ হাজার ৩২০ শিক্ষার্থী অংশ নিয়েছিল।

রেওয়াজ অনুযায়ী, শিক্ষামন্ত্রী দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বেলা সাড়ে ১১টায় সচিবালয়ের সংবাদ সম্মেলন করে জেএসসি-জেডিসির ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। আর দুপুর একটায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। মন্ত্রীদের সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে: শিক্ষামন্ত্রী

‘সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে, শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে’ বলে জানিয়েছেন ...

করোনামুক্ত হয়ে বাড়ি ফিরেছেন সাবেক অর্থমন্ত্রী মুহিত

স্টাফ রিপোর্টার: করোনামুক্ত হয়ে হাসপাতাল থেকে বাড়িতে ফিরেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল ...