ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | পার্বত্য চট্টগ্রাম বৌদ্ধ সম্প্রদায়ে সবচাইতে বড় ধর্মীয় উৎসব ওয়াগ্যেই লাহ্ পোয়ে(প্রবারনা পুর্নিমা)পালিত

পার্বত্য চট্টগ্রাম বৌদ্ধ সম্প্রদায়ে সবচাইতে বড় ধর্মীয় উৎসব ওয়াগ্যেই লাহ্ পোয়ে(প্রবারনা পুর্নিমা)পালিত

khagrachariচাইথোয়াই মারমা, খাগড়াছড়ি প্রতিনিধি : পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশের বৌদ্ধ স¤প্রদায়ে সবচাইতে বড় ধর্মীয় উৎসব ওয়াগ্যেই লাহ্ পোয়ে(প্রবারনা পুর্নিমা) যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে । খাগড়াছড়ি আর্যবন বিহারে শুভ প্রবারনা ও ৪৮হাজার প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্টিত হয়েছে । বৌদ্ধ ধর্মালম্বী চাকমা, বড়–য়া স¤প্রদায়ের শ্রক্রবার ও মারমা, রাখাইন, তচংগ্যা, লুসাই, চাক স¤প্রদায়ের শনিবার যার যার এলাকার বেধে আনুষ্টানিক ভাবে পালন করছে । জেলা শহর গোলাবাড়ী য়ংন্দ বৌদ্ধ বিহার, পানখাইয়া পাড়া ধর্মরাজিক বৌদ্ধ বিহার, পালিটোল বৌদ্ধ বিহার, হেডম্যান পাড়া মং রাজা বৌদ্ধ বিহারসহ ৯টি উপজেলায়  দুই শতাধিক বিভিন্ন বিহারের পন্চশীল গ্রহন, প্রব্যজা গ্রহন, হাজার বাতি প্রজলন ও শত শত ফানুষ বাতি উড়ানো হয় ।
এদিকে মাইসছড়ি শাক্যমনি বৌদ্ধ বিহার ও প্রজ্ঞাবংশ শিশু সদন ছাত্র/ছাত্রীদের উদ্দ্যোগে চেংগী নদীতে ”রিই-ছিঃ-মিইং” উপগুপ্ত বৌদ্ধের প্রদীপ পুজা করে বাসানো হয় । ব্যান্ড পাটি ও গানের তাল মিলিয়ে নদী পথে মাইসছড়ি হতে মহালছড়ি-সিংগিনালা-খ্যংসা পাড়া-হেডম্যান পাড়া-কাপ্তাই টিলা-মহামনি পাড়া ঘুরে দায়ক-দায়িকারা স্বর্গ উদ্দেশ্যে উৎসর্গ করা হয় । এরকম মহৎ ধর্মীয় অনুষ্ঠানাদি ১৫বৎসর যাবৎ অতিক্রম করে এহ কালের নর-নারীদের পুন্যফল পেতে শুরু করেছে ।
উল্লে­খ্য, প্রত্যক বিহারে ভান্তে ও শ্রমনরা তিনমাস বর্ষাবাস ত্যাগ-তিথিক্ষা সাধনা থাকার সমাপ্ত দিনে এই প্রবারনা পুর্নিমা পালন করা হয়ে থাকে । পরবর্তীতে শুরুর প্রথম দিন থেকে মাসব্যাপী কঠিন চীবর দান উৎসব করা হয়ে থাকে । প্রহেলা দিনে পূর্ব গামারীঢালা দশবল বৌদ্ধ বিহার, মিলনপুর বৌদ্ধ বিহার, দীঘিনালা বন বিহারে কঠিন চীবর দান উৎসব ইতিমধ্যে শুরু করা হয়েছে । ভিক্ষুরা ওয়াছু লাহ্(বর্ষাবাস) একটি মন্দির এক কক্ষে অবস্থান নিয়ে তিনমাস থাকার সময় সফলতা পালন করতে পারলে সিনিয়ার পর্যায়ে গিয়ে গুরু দায়িত্ব পাবেন । কোন কারনে অন্যস্থানে রাত্রিযাপন ও ব্যতয় ঘটলে ওয়া(বর্ষাবাস) ভেংগে যাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভোগান্তির আর এক নাম লালমনিরহাট-বুড়িমারী মহাসড়ক

নুরনবী সরকার, লালমনিরহাট প্রতিনিধি: ঈদে ঘরমুখো মানুষকে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে ...

উন্নয়নে নৌকার বিকল্প নেই-এমপি মোতাহার

নুরনবী সরকার, লালমনিরহাট প্রতিনিধি ঃ উন্নয়নে নৌকার বিকল্প কোন মার্কা নেই উল্লেখ ...