ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | পানি বাঁচানোর বার্তা দিতে কলকাতার সড়কে আবির্ভূত নীল মানব-মানবী

পানি বাঁচানোর বার্তা দিতে কলকাতার সড়কে আবির্ভূত নীল মানব-মানবী

ইন্টারন্যাশনাল ডেস্ক : কলকাতার সড়কে আবির্ভূত হয়েছে নীল নারী। ব্যস্ত শহরের রাজপথে হেঁটে চলেছে এই নীল নারী। সঙ্গে রয়েছে একজন নীল পুরুষও। এই জোড়া নারী-পুরুষ পথে নেমেছে পানি বাঁচানোর বার্তা দিতে। তারা বহন করে চলেছে তারই প্ল্যাকার্ড।একজনের হাতের প্ল্যাকার্ডে লেখা ১ কেজি মাংসের জন্য লাগে ১৫,০০০ লিটার পানি। অর্থাৎ মাংস খাওয়া বন্ধ করলে অন্তত কয়েক হাজার লিটার পানি বাঁচানো যায়। আর তাই তাদের বার্তা, পানি বাঁচাতে নিরামিশাষী হওয়া।
১ কেজি মাংসের পিছনে ১৫ হাজার লিটার পানির হিসাবটি এ রকম- যে সমস্ত প্রাণীর মাংস সাধারণত খাদ্য হিসাবে গ্রহণ করা হয়, তারা পুষ্টির জোগান পায় উদ্ভিদ থেকে। সেই উদ্ভিদের চাষ করতে পানির প্রয়োজন। প্রাণীরা নিজেও পানি পান করে। এ ছাড়া ফার্ম হাউস ধোয়া থেকে শুরু করে প্রাণীবহনকারী ট্রাক ধোয়া পর্যন্ত যে পরিমাণ পানি খরচ হয় তা সারা বিশ্বের পানি সংকটের প্রেক্ষিতে রীতিমতো ভয়াবহ।
‘ওয়াটার ফুটপ্রিন্ট নেটওয়ার্ক’-এর এক সমীক্ষা অনুয়ায়ী ১ কেজি সব্জির জন্য মোট পানির পরিমান যেখানে ৩২২ লিটার সেখানে ১ কেজি পোলট্রির জন্য পানির খরচ প্রায় ৪৩২৫ লিটার। অন্যান্য ক্ষেত্রে এই পানির পরিমাণ ক্রমাগত বাড়ে। পানির সংকট দিনদিনই সারা বিশ্বকেই জীবনের অস্তিত্ব রক্ষার সংকটের মুখে ঠেলে দিচ্ছে। এহেন পরিস্থিতিতে পানি বাঁচানোর প্রয়াসের সঙ্গে খাদ্য হিসেবে মাংস না খাওয়াও এক সূত্রে মিলিয়ে দেওয়ার বার্তা দিলেন জোড়া নীল নারী-পুরুষ। এতে পানির সাশ্রয় যেমন হবে, তেমনই প্রাণীরাও ক্রমাগত খাদ্য হয়ে ওঠা থেকে রক্ষা পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মে দিবস উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ করার প্রস্তুতি বিএনপির

স্টাফ রিপোর্টার : মহান মে দিবস উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে শ্রমিক সমাবেশ ...

চলে গেলেন বলিউডের বর্ষিয়ান অভিনেতা বিনোদ খান্না

বিনোদন ডেস্ক :  চলে গেলেন বলিউডের বর্ষিয়ান অভিনেতা বিনোদ খান্না। আজ সকালে ...