ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | পাকিস্তান ১৮তম প্রধানমন্ত্রী নির্বাচন করবে আজ

পাকিস্তান ১৮তম প্রধানমন্ত্রী নির্বাচন করবে আজ

ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানের ১৮তম প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য আজ মঙ্গলবার জাতীয় সংসদের নিম্নকক্ষের অধিবেশন বসবে। মঙ্গলবার বিকেল তিনটায় সংসদের অধিবেশন বসবে এবং এ অধিবেশনে শুধু অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের বিষয়টি এজেন্ডা হিসেবে থাকবে।

পানামা পেপার্স কেলেঙ্কারিতে অভিযুক্ত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে সুপ্রিমকোর্ট অযোগ্য ঘোষণার পর অন্তবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে আজ সংসদের অধিবেশন ডাকেন প্রেসিডেন্ট মামনুন হোসেইন।

গত শুক্রবার আদালতের রায়ের ফলে নওয়াজ শরীফ মেয়াদ পূর্ণ হওয়ার আগে তৃতীয়বারের মতো ক্ষমতা ছাড়ার রেকর্ড করলেন। ২০১৮ সালে পাকিস্তানে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর পদে নির্বাচনের জন্য রবিবার বেলা তিনটা থেকে গতকাল সোমবার বেলা দুইটা পর্যন্ত মনোননয়নপত্র জমা নেয়া হয়। মনোনয়নপত্র জমা পড়ার পর তা বাছাই করেন জাতীয় সংসদের স্পিকার আইয়াজ সাদিক।

অন্তবর্তী প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজ শরীফের দল সাবেক জ্বালানিমন্ত্রী শাহীদ খাকান আব্বাসিকে চূড়ান্ত করেছেন। অন্যদিকে, সোমবার বৈঠক করেও প্রধানমন্ত্রী পদে জোটবদ্ধভাবে কোনো প্রার্থী নির্বাচিত করতে পারেনি বিরোধী দলগুলো। দেশটির প্রধান বিরোধী দল পিপিপির একটি সূত্রের বরাত দিয়ে ডন-এর খবরে বলা হয়েছে, দলটি প্রধানমন্ত্রী পদের জন্য সৈয়দ খুরশিদ শাহকে তাদের প্রার্থী হিসেবে চূড়ান্ত করেছে। বিরোধী পক্ষের প্রার্থী হিসেবে আওয়ামী মুসলিম লীগের সভাপতি শেখ রশীদ আহমেদকে সমর্থন দিয়েছে ইমরান খানের দল তেহরিকে ইনসাফ পার্টি।

পিএমএল-এন শাহবাজ শরিফকে নিজেদের পরবর্তী প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে চূড়ান্ত করেছেন। তবে নওয়াজের ভাই শাহবাজের পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে জাতীয় পরিষদে নির্বাচিত হওয়ার প্রক্রিয়া শেষ করার ৪৫ দিনের সময়টা অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্বটা পালন করবেন শহিদ খাকান আব্বাসি।

৩৪২ আসনের পাকিস্তানের জাতীয় পরিষদে নওয়াজের দল পিএমএল-এন এবং তার শরিকদের আসনসংখ্যা ২০৯। ফলে শাহবাজ শরিফই যে পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন, সেটা অনেকটাই নিশ্চিত। তবে দুই বছর আগে একটি প্রকল্পে দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় আব্বাসীর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিট ব্যুরো—এনএবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ট্রাম্পের স্বীকৃতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একঘরে যুক্তরাষ্ট্র

ইন্টারন্যাশনাল ডেস্ক :জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী বলে ট্রাম্পের স্বীকৃতির দুই দিনের মাথায় জাতিসংঘের ...

নারায়ণগঞ্জের দুটি আসনে রয়েছে মেয়র আইভীর প্রভাব

স্টাফ রিপোর্টার : নারায়ণগঞ্জ জেলার পাঁচটি সংসদীয় আসনের মধ্যে ভোটের হিসাবে দুটি ...