Home | আন্তর্জাতিক | পাকিস্তান ও ইয়েমেনে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু ‘বেআইনী’

পাকিস্তান ও ইয়েমেনে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু ‘বেআইনী’

Dronইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানে ড্রোন হামলায় বেআইনী হত্যাকাণ্ডের জন্য সিআইএ দায়ী। এর অনেকগুলো যুদ্ধাপরাধের পর্যায়ে পড়ে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল একথা জানিয়েছে।

সম্প্রতি উত্তর ওয়াজিরিস্তানে চালানো নয়টি ড্রোন হামলা পর্যালোচনা করে বেশ কিছু নিহত ব্যক্তি নিরস্ত্র ছিলেন বলে অ্যামনেস্টি জানিয়েছে।

ইয়েমেনে চালানো ছয়টি ড্রোন হামলা পর্যালোচনা করে দেয়া এক পৃথক প্রতিবেদনে হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, আন্তর্জাতিক আইন লংঘন করে দুটি হামলায় নির্বিচারে বেসামরিক নাগরিক হত্যা করা হয়।

আল কায়েদা এবং তালেবানের বিরুদ্ধে চালানো মার্কিন সন্ত্রাসবিরোধী যুদ্ধে ড্রোন হামলা এখন এক সাধারণ ঘটনা। তবে মার্কিন গোপন ড্রোন হামলার প্রক্রিয়া সম্পর্কে খুব সামান্যই জানা গেছে।

জ্যেষ্ঠ আল-কায়েদা এবং তালেবান নেতারা ড্রোন হামলায় নিহত হলেও বহু বেসামরিক লোকও নিহত হয়েছেন।

গত সপ্তাহে চালানো জাতিসংঘের এক তদন্তে দেখা গেছে, পাকিস্তানে মার্কিন ড্রোন হামলায় অন্ততপক্ষে চারশ বেসামরিক লোক নিহত হয়েছে। যা মার্কিনিদের দেয়া হিসাবের তুলনায় অনেক বেশি।

জাতিসংঘের বিশেষ দূত বেন এমারসন অভিযোগ করেছেন, মার্কিনিরা যুদ্ধক্ষেত্রের বাইরে মারণাস্ত্র ব্যবহারের পক্ষে ওকালতি করে আন্তর্জাতিক আইনী প্রথা মানছে না।

আফগান সীমান্তের কাছে উপজাতীয় এলাকায় গণমাধ্যমগুলোর প্রবেশ নিষিদ্ধ থাকায় হতাহতের সঠিক সংখ্যা নির্ধারণ এবং মৃতদেহ সনাক্তকরণ প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আল আকসা মসজিদ বন্ধ ঘোষণা

ইন্টারন্যাশনাল ডেস্ক :  দখলীকৃত জেরুজালেমের ঐতিহাসিক আল-আকসা মসজিদ বন্ধ ঘোষণা করেছে ইসরায়েল। ...

অস্থিতিশীলতায় যুক্তরাষ্ট্র জড়িত : ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘প্রতারক রাষ্ট্র’ হিসেবে তেহরানকে উল্লেখ ...