Home | আন্তর্জাতিক | পাকিস্তানে শিক্ষকদের অস্ত্র নিয়ে শ্রেণী কক্ষে পাঠদানের অনুমতি দেয়া হয়েছে

পাকিস্তানে শিক্ষকদের অস্ত্র নিয়ে শ্রেণী কক্ষে পাঠদানের অনুমতি দেয়া হয়েছে

ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলের প্রদেশগুলোতে শিক্ষকদের অস্ত্র নিয়ে শ্রেণী কক্ষে পাঠদানের অনুমতি দেয়া হয়েছে। গত ২৭ জানুয়ারি মঙ্গলবার থেকে শিক্ষকদের ২দিন ব্যাপী অস্ত্র প্রশিক্ষণ শুরু হয়েছে। নিরাপত্তা জনিত কারণে এই পদক্ষেপ নেয়া হয়েছে। সম্প্রতি তালেবানদের হুমকির মুখে এ সিদ্ধান্ত নেয়া হয়। খবর এএফপির।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বরে পাকিস্তানের পেশোয়ারে তালেবান জঙ্গিরা সেনা পরিচালিত স্কুলে হামলা চালিয়ে ১৫০ জনকে হত্যা করে। এরমধ্যে ১৩২ জন ছিল স্কুল ছাত্র। এ ঘটনার পর পাকিস্তানে শিক্ষকরা ভয়ে ভয়ে স্কুলে কর্তব্য সম্পাদন করে যাচ্ছিলেন। এখন সেই ভয় কাটাতে পাকিস্তানের প্রশাসন থেকে শিক্ষকদের অস্ত্র চালনা ও বহন করার অনুমতি দেয়া হয়।

খাইবার পাখতুনখোয়ার শিক্ষা মন্ত্রী অতিফ খান বলেন, শিক্ষকদের অস্ত্র নেয়া বাধ্যতামূলক নয়। তবে যারা অস্ত্র নিতে চাইবে তাদেরকে অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেয়া হবে এবং বহন করার অনুমতি দেয়া হবে।

খাইবার পাখতুনখোয়ার তথ্যমন্ত্রী মুস্তাক গনি বলেন, সবাইকে পুলিশ দিয়ে নিরাপত্তা দেয়া সম্ভব নয়। এ কারণে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে পাকিস্তানে মহিলা শিক্ষকদের অস্ত্র প্রশিক্ষণ শুরু হয়ে গেছে। ২ দিনের এই কোর্সে অস্ত্র কিভাবে রাখতে ও চালাতে হয় তা শেখানো হবে। গত মঙ্গলবার থেকে শুরু হয়েছে প্রশিক্ষণ। পেশোয়ারে পুলিশ কর্মকর্তা মহম্মদ লতিফ এসব বলেন।

এদিকে পাকিস্তানের বেসরকারি স্কুল সংগঠনের সভাপতি মালিক খালিদ খান শিক্ষকদের অস্ত্র চালানো ও বহন নিয়ে ভিন্ন মত দেন। তিনি এসবের বিরোধিতা করেন। শিক্ষকরা এক হাতে বন্দুক আরেক হাতে কলম নেবে। এই চিত্র তিনি দেখতে চান না। বার্তা সংস্থা এএফপিকে দেয়া সাক্ষাতকারে তিনি এসব বলেন।

খালিদ খান বলেন, বাচ্চাদের শিক্ষা দেয়ার সময় শিক্ষক অস্ত্র হাতে নিয়ে থাকবে, এ ছবি বাচ্চাদের মনে নেতিবাচক ভাবনার জন্ম দেবে।সরকারের উচিত নিরাপত্তার জন্য পুলিশের সংখ্যা বাড়ানো ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জিসিসি নেতাদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

ইন্টারন্যাশনাল ডেস্ক :  আরব উপসাগরীয় অঞ্চলের রাষ্ট্র নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন মার্কিন ...

জার্মান নারী-আফগানরক্ষীসহ ২০ পুলিশকে হত্যা

ইন্টারন্যাশনাল ডেস্ক :  আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের একটি চেক পয়েন্টে ২০ পুলিশ সদস্যকে হত্যা ...