ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | পাকিস্তানের সমর্থন নিয়ে নিরাপত্তা পরিষদের সদস্য হচ্ছে ভারত

পাকিস্তানের সমর্থন নিয়ে নিরাপত্তা পরিষদের সদস্য হচ্ছে ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানসহ এশিয়া- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৫৫টি দেশের সমর্থনে বিনা ভোটে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে দুই বছরের জন্য অস্থায়ী সদস্য হতে যাচ্ছে ভারত। খবর পাকিস্তান ট্যুডের।ে

জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবর উদ্দিন বৃহৎ সমর্থনের জন্য সব দেশকে ধন্যবাদ দেন।

এক টুইট বার্তায় তিনি বলেন, এশিয়া- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো ঐক্যবদ্ধভাবে দুই বছরের মেয়াদে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ভারতের প্রার্থিতায় সমর্থন দিয়েছে।

এখন পর্যন্ত মোট সাতবার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য নির্বাচিত হয়েছে ভারত। ১৯৫০-৫১, ১৯৬৭-৬৮, ১৯৭২-৭৩, ১৯৭৭-৭৮, ১৯৮৪-৮৫, ১৯৯১-৯২ এবং ২০১১-১২ সালে।

তবে এবারের আগে কোনোবারই বিনা ভোটে ভারত সদস্যপদ পায়নি। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে নতুন ৫ অস্থায়ী সদস্যের অর্ন্তভুক্তির জন্য আগামী বছরের জুন মাসে নির্বাচন হবে।

এতে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, চায়না, ইন্দোনেশিয়া, ইরান, জাপান, কুয়েত, কিরগিস্তান, মালায়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলংকা, সিরিয়া, তুর্কি, সংযুক্ত আরব আমিরাত এবং ভিয়েতনামসহ অন্য দেশগুলো ভারতকে সমর্থন করে।

প্রতি বছর ১৯৩ সদস্য বিশিষ্ট জাতিসংঘের সাধারণসভা নিরাপত্তা পরিষদের জন্য ৫টি অস্থায়ী সদস্য দেশকে নির্বাচিত করে। নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য হল- চীন, ফ্রান্স, রাশিয়া, যুক্তরাজ্য ও মার্কিন যুক্তরাষ্ট্র। বাকি ১০টি অস্থায়ী সদস্য বিভিন্ন অঞ্চল থেকে নির্বাচিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সোহরাওয়ার্দী উদ্যানে ২২ অক্টোবর জনসমাবেশের ডাক জাতীয় ঐক্যফ্রন্টের

স্টাফ রির্পোটার : রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ২২ অক্টোবর জনসমাবেশের ডাক দিয়েছে ড. ...

সম্রাটকে র‍্যাবের কাছে হস্তান্তর ডিবির

স্টাফ রির্পোটার :  রিমান্ডের প্রথম দিনেই যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের বহিষ্কৃত সভাপতি ...