ব্রেকিং নিউজ
Home | জাতীয় | পল্লীবিদ্যুৎ বোর্ডের আওতায় প্রায় ২ কোটি গ্রাহকের ঘরে বিদ্যুৎ

পল্লীবিদ্যুৎ বোর্ডের আওতায় প্রায় ২ কোটি গ্রাহকের ঘরে বিদ্যুৎ

স্টাফ রিপোর্টার :  দশম জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি কমিটির সভায় জানানো হয়েছে, ঘরে ঘরে বিদ্যুৎ কার্যক্রমকে সফল করতে এ পর্যন্ত পল্লীবিদ্যুতায়ন বোর্ডের মাধ্যমে ১ কোটি ৯৫ লাখ গ্রাহককে বিদ্যুৎ সংযোগের আওতায় আনা হয়েছে।

কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।

কমিটি সদস্য মোঃ শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, মোঃ আব্দুল মজিদ খান, মীর মোস্তাক আহম্মেদ রবি সভায় অংশগ্রহণ করেন।

সভায় ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রীর বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় প্রদত্ত প্রতিশ্রুতির উপর আলোচনা করা হয়।

সভায় জানানো হয়, ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) এর বাস্তবায়নাধীন ২টি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে রাজবাড়ীসহ অন্যান্য এলাকায় মোট ৩ হাজার ৮২২টি বিতরণ ট্রান্সফর্মার স্থাপন কাজ চলমান আছে। এর মধ্যে ৩৯৫ টি ইতোমধ্যে স্থাপন করা হয়েছে।

সভায় বিদ্যুৎ সংযোগ থাকা সত্ত্বেও গ্রামাঞ্চলে ঘন ঘন লোডশেডিং হওয়ার কারণে সরকারের ভাবমূর্তি যাতে ক্ষুন্ন না হয় সেজন্য প্রয়োজনীয় বিতরণ লাইন নির্মাণ ও পুরাতন লাইন সংস্কার করে বিতরণ ব্যবস্থার উন্নয়ন এবং প্রয়োজনীয় সংখ্যক সাব স্টেশন নির্মাণ করার সুপারিশ করা হয়।

বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে জানানো হয়, ২০১৬-২০১৭ অর্থবছরে বিদ্যুৎ বিভাগের আওতায় ১৭ হাজার ৯০৭ কোটি টাকা ব্যয়ে মোট ১১৭টি প্রকল্পে এ বিভাগের আর্থিক অগ্রগতি শতকরা ১০১ দশমিক ৮০ ভাগ। একই অর্থবছরে জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের আওতায় ২হাজার ৩৯৬ কোটি টাকা ব্যয়ে ৫৮টি প্রকল্পের আর্থিক অগ্রগতি শতকরা ৯৭ দশমিক ৯৮ ভাগ।

সভায় বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থাগুলির সাথে সঞ্চালন লাইন নির্মাণকারী সংস্থা পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড-এর প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন সুষ্ঠুভাবে সমন্বয় করার সুপারিশ করা হয়।

বিদ্যুৎ বিভাগের সচিবসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আলোকস্বল্পতার কারণে পরিত্যক্ত সিলেট -খুলনার ম্যাচটি

স্পোর্টস ডেস্ক :   গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর লাইভ সম্প্রচারে আলোকস্বল্পতার কারণে ...

ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাচ্ছেন ইসরাইলের নাগরিকরা। সোমবার ...