ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | পর্তুগাল মাল্টি কালচারাল একাডেমি’র হলরুমে বর্নিল আয়োজনে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

পর্তুগাল মাল্টি কালচারাল একাডেমি’র হলরুমে বর্নিল আয়োজনে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত

আনোয়ার এইচ খান ফাহিম,

উরোপীয় ব্যুরো প্রধান,পর্তুগালঃ পর্তুগালের লিসবনে বাংলাদেশী অধ্যুষিত এলাকা রুয়া দা বেনফরমসো তে অবস্থিত পর্তুগীজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠান ‘পর্তুগাল মাল্টিকালচ্যারাল একাডেমি’ ও স্থানীয় অভিবাসী সংগঠন ‘রিনোভার এ মোরারিয়া’ এর উদ্যোগে ঈদ উপলক্ষে কমিউনিটারিয়ান লাঞ্চ এবং মেহেদী উৎসবের আয়োজন করা হয়।

“মানুষ, কমিউনিটি এবং খাবার” শিরোনামে অনুষ্ঠানের প্রধান আকর্ষন ছিল সকলে নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী ও মজাদার খাবার রান্না করে নিয়ে এসে একে অপরের সাথে ভাগাভাগি করেছে।


১৪ মে, শনিবার একাডেমির হলরুমে আয়োজিত এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে বাংলাদেশ ছাড়াও ব্রাজিল, কলম্বিয়া, ফ্রান্স, ইংল্যান্ড, ম্যাকাও, নেপাল এবং স্থানীয় পর্তুগীজগণ।
দুপুরের খাবারের পরে শুরু হয় মেহেদী উৎসব, যেখানে পর্তুগীজ সহ বিভিন্ন দেশের আগত অতিথিরা তাদের হাত রাঙ্গিয়েছে নানান রকম মেহেদীর সাজে।
অনুষ্ঠানে আলোচনায় পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমি’র পরিচালক মোঃ রাসেল আহম্মেদ পবিত্র মাহে রমজান, ঈদ উল ফিতর, ঈদ এবং ইসলাম এর গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন। এসময় উপস্থিত ছিলেন পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সাবেক সভাপতি রনি মোহাম্মদ ও যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার এইচ খান ফাহিম।

উল্লেখ্য যে, মাল্টিকালচারাল একাডেমি প্রতিষ্ঠার পর থেকেই বিগত ৫ বছরে বাংলাদেশ কমিউনিটি তথা অভিবাসী কমিউনিটির উন্নয়নে কাজ করে যাচ্ছে। বর্তমানে পর্তুগীজ ভাষা শিক্ষা কোর্স ছাড়াও রয়েছে বিনামূল্যে ইংরেজি শেখা, স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রের সহযোগিতায় এবং বাংলাদেশী ডাক্তার ও নার্সের তত্ত্বাবধানে স্বাস্থ্য সেবা, প্রতি শনিবার জরুরি খাদ্য সহযোগিতা এবং নারী উদ্যোক্তা উন্নয়নে বিশেষ প্রশিক্ষণ সহ নানা কার্যক্রম।

বাংলাদেশ সহ বিশ্বের প্রায় ৪০ টি দেশের অভিবাসী বর্তমানে এই প্রতিষ্ঠানের বিভিন্ন সেবা গ্রহণ করে আসছে। পর্তুগাল সরকার, পর্তুগাল অভিবাসন অধিদপ্তর, লিসবন সিটি করপোরেশন সহ স্থানীয় এবং ইউরোপীয় ইউনিউনের বিভিন্ন অভিবাসন বিষয়ক সংগঠনের সাথে বাংলাদেশী এই প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে সফলতা সাথে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...