Home | আন্তর্জাতিক | পর্তুগালে প্রদেয় ভ্যাট-আয়কর ফেরত দেওয়া হবে : আন্তোনিও কস্তা

পর্তুগালে প্রদেয় ভ্যাট-আয়কর ফেরত দেওয়া হবে : আন্তোনিও কস্তা

ইন্টারন্যাশনাল ডেস্ক : পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা গত সোমবার কনফেডারেশন ওফ ট্যুরিজম পর্তুগাল এর আয়োজনে জাতীয় পর্যটন সম্মেলন উদ্বোধন কালে জানিয়েছেন, পর্তুগালে বসবাসরত নাগরিকগন তাদের হোটেল, মোটেল, গেস্ট হাউস এবং রেস্টুরেন্ট এর ক্রয় কৃত বিলের উপরে প্রদেয় ভ্যাট পরবর্তী বছরের আয়কর বিবরনীতে ফেরত পাওয়া যাবে।

তাছাড়া ২০২১ সালের বাজেটে পর্যটন সেক্টরের পুনরুদ্ধারের জন্য বিভিন্ন অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়নমূলক প্রয়োজনীয় বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হবে। প্রধানমন্ত্রী আরো বলেছেন, গত দুই দশক ধরে আমরা যেভাবে পর্যটন খাতকে সাজিয়েছি এবং যোগ্য কর্মী বাহিনী তৈরি করেছি তা কোন অবস্থাতেই বর্তমান অনিশ্চয়তার মাঝে আমরা হারাতে চাইনা।

পর্তুগালে প্রতিবছর এখানে বসবাসরত জনগণকে বাধ্যতামূলকভাবে আয়কর বিবরণী প্রদান করতে হয় এবং আয় এর উপর ভিত্তি করে কর প্রদান করতে হয়, যাদের আয় বেশি বা পরিবারের সংখ্যা কম বা যাদের পরিবার নেই একাই বসবাস করেন তাদের ক্ষেত্রে একটা বড় অংকের অর্থ আয়কর পরিশোধ করতে হয়।

ট্রান্সপোর্ট, শিক্ষা, চিকিৎসা, রেস্টুরেন্ট খাতে কর রেয়াত পূর্ব থেকেই ছিল তার সাথে যুক্ত হলো হোটেল । অর্থাৎ বর্তমানে ভ্রমণ করতে গেলে আপনাকে পূর্বের থেকে ব্যয় সংকোচন হবে। এর জন্য আপনাকে আপনার ব্যক্তিগত নিফ নাম্বার অথবা ফিনান্স নাম্বার দিয়ে রশিদ নিতে হবে তাহলে উক্ত খাতে প্রদেয় ভ্যাট আপনার হিসাবে জমা হবে এবং আপনাকে পরবর্তী বছরের আয়করের সাথে সমন্বয় করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ডিসেম্বরের শেষ বা জানুয়ারির শুরুতে করোনার ভ্যাকসিন আসছে

ইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি মনে করছেন, সবকিছু ...

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাজধানীতে বর্ণাঢ্য শোভাযাত্রা

ডেস্ক রিপোর্ট : পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাজধানীতে বর্ণাঢ্য জশনে জুলুস ...