ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | পর্তুগালের লিসবনে পর্তুগীজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠান এর শুভ উদ্বোধন

পর্তুগালের লিসবনে পর্তুগীজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠান এর শুভ উদ্বোধন

আনোয়ার এইচ খান ফাহিম
বিশেষ প্রতিনিধি, পর্তুগাল।

পর্তুগালের রাজধানী লিসবনে ৮ই মে রোজ রবিবার সেগূনদা ভিধা “Segunda Vida” নামে একটি পর্তুগীজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠান আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। প্রতিষ্ঠানটির ক্যাম্পাস আরোইশ এ এই উদ্বোধনী অনুষ্ঠান আয়োজিত হয়।
মারিয়া আলী’র সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব রানা তাসলিম উদ্দিন, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম, কমিউনিটি ব্যক্তিত্ব শাহিন সাঈদ , লিসবনের বাইতুল মোকাররম জামে মসজিদের খতিব মাওলানা আবু সাইদ, পর্তুগাল বাংলা প্রেসকবের সভাপতি ফরিদ আহমেদ পাটোয়ারী, সাবেক সভাপতি রনি মোহাম্মদ, সহ-সভাপতি এফ আই রনি ও তারিকুল হাসান আশিক, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার এইচ খান ফাহিম, অর্থ সম্পাদক জাহিদ কায়সার সহ কমিউনিটির বিভিন্ন ব্যক্তি এবং পরিবারবর্গ।
স্বাগত বক্তব্যে প্রতিষ্ঠানের পরিচালক কাজী মাহমুদ আনিস তার স্বপ্ন পরিকল্পনার কথা সকলের উদ্দেশ্য তুলে ধরেন ও উক্ত প্রতিষ্ঠানটি পর্যায়ক্রমে একটি দাতব্য প্রতিষ্ঠানে পরিণত করার আশাবাদ ব্যক্ত করেন। পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্স ছাড়াও ধর্মীয় শিক্ষা এবং প্রবাসী শিশুদের বাংলা শিক্ষা কার্যক্রম স্বল্প সময়ের মধ্যে চালু করার বিষয়ে সকলকে অবহিত করেন।
অতিথিদের মধ্যে রানা তসলিম উদ্দিন বলেন এ ধরনের উদ্যোগ আমাদের প্রবাসী বাংলাদেশিদের অবস্থানকে একটি শক্তিশালী অবস্থানে নিয়ে যাবে একই সাথে তিনি ধর্মীয় শিক্ষা ও বাংলা শিক্ষার ওপর গুরুত্ব দিয়ে এ বিষয়ে সকলকে এগিয়ে আসার আহবান জানান।
পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহুরুল ইসলাম জসিম বলেন নিঃসন্দেহে এটি একটি মহতী উদ্যোগ , বাংলাদেশীরা বঙ্গবন্ধুর সোনার বাংলা গঠনের সাথে সাথে ভ্রাতৃত্ব বোধ বজায় রেখে প্রবাসে দেশের আলো ছড়াচ্ছে যা আমাদের জন্য গৌরবের। স্থানীয় ভাষা শিক্ষার প্রতি তিনি বিশেষ গুরুত্ব আরোপ করেন।
উপস্থিত অতিথিবৃন্দ প্রবাসী বাংলাদেশী মালিকানাধীন আরো একটি শিক্ষা প্রতিষ্ঠান সৃষ্টি হওয়ায় এ বিষয়ে বিস্তারিত আলাপ-আলোচনা করেন এবং এ উদ্যোগের সাথে সম্পৃক্ত থাকার আশাবাদ ব্যক্ত করেন। অনুষ্ঠান শেষে মাওলানা আবু সাইদ দোয়া ও মোনাজাত করেন এবং আপ্যায়ন এর মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...