ব্রেকিং নিউজ
Home | জাতীয় | পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি চীন ও দক্ষিণ কোরিয়ায় পাঁচ দিনের সফরে যাচ্ছেন আজ

পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি চীন ও দক্ষিণ কোরিয়ায় পাঁচ দিনের সফরে যাচ্ছেন আজ

dipu moniস্টাফ রিপোর্টার : পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি চীন ও দক্ষিণ কোরিয়ায় পাঁচ দিনের সফরে যাচ্ছেন।আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির সুষ্ঠু সমাধানে এই দুই দেশের সাম্প্রতিক কূটনৈতিক তৎপরতার প্রেক্ষাপটে পররাষ্ট্রমন্ত্রীর এই সফর আলাদা গুরুত্ব পাচ্ছে।

দুই দেশের সরকারের আমন্ত্রণে বৃহস্পতিবার তার এ সফর শুরু হচ্ছে। বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণ কোরিয়া এবং পরের তিন দিন চীন সফর করবেন পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

চীন ও দক্ষিণ কোরিয়া বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী। আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির সুষ্ঠু সমাধানে বিভিন্ন দেশ ও সংস্থা অনেক দিন ধরেই তৎপর। সম্প্রতি চীন ও কোরিয়ার বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতদের এই কূটনৈতিক তৎপরতায় অংশ নিতে দেখা যায়। সব দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে দুই দেশের কূটনীতিকরা রাজনৈতিক দলগুলোর সঙ্গে একের পর এক বৈঠক করে যাচ্ছেন।

এই পরিস্থিতিতে দুই  দেশের সরকারের আমন্ত্রণে  পররাষ্ট্রমন্ত্রীর এই সফর আলাদা গুরুত্ব বহন করছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

সোমবার বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছেন দক্ষিণ কোরিয়ার দূত। এর এক দিন আগে চীনা কূটনীতিকদের একটি প্রতিনিধিদল তার সঙ্গে বৈঠক করেন।

বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিতে বিশ্বের অন্যতম ধনী দেশ চীনের উল্লেখযোগ্য প্রভাব রয়েছে বলে মনে করা হয়। উন্নয়ন সহযোগী হিসেবে দক্ষিণ কোরিয়াও সম্প্রতি দেশের রাজনৈতিক সমস্যার সমাধানে কূটনীতিক তৎপরতা দেখাচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রণালয় জানায়, চীনে সরকারি কর্মকর্তা ছাড়াও রাজনৈতিক নেতাদের সঙ্গেও বৈঠক করবেন দীপু মনি। কোরিয়াতে রাষ্ট্রীয় কাজের পাশাপাশি প্রযুক্তিবিষয়ক একটি সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন তিনি। ‘সিউল কনফারেন্স অন সাইবার স্পেস-২০১৩’শীর্ষক সম্মেলনটি অনুষ্ঠিত হবে শুক্রবার।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইর সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে।

এ ছাড়া বেইজিংয়ে চাইনিজ ইনস্টিটিউট অব ইন্টারনেশন্যাল স্টাডিজ আয়োজিত এক অনুষ্ঠানে ‘বাংলাদেশ রোল ইন দ্য সাউথ এশিয়া’ শিরোনামের একটি প্রবন্ধ উপস্থাপন করবেন পররাষ্ট্রমন্ত্রী।

আগামী ২২ অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইশরাক হোসেনের মাধ্যমে একটি সুন্দর ভাগ্য শহর গড়ে তুলব:মির্জা আব্বাস

স্টাফ রির্পোটার : ২০১৫ সালে নিজে ছিলেন ঢাকা দক্ষিণের মেয়রপ্রার্থী। সেবার মামলার ...

সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের মরদেহে শ্রদ্ধা প্রধানমন্ত্রীর

স্টাফ রির্পোটার : বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনের সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের মরদেহে ...