ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | পরমাণু সমঝোতার ধারাগুলোতে কোনো ধরনের পরিবর্তন আনা যাবে না:রুহানি

পরমাণু সমঝোতার ধারাগুলোতে কোনো ধরনের পরিবর্তন আনা যাবে না:রুহানি

ইন্টারন্যাশনাল ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার ফরাসি সমকক্ষ ইমানুয়েল ম্যাকরোঁর সঙ্গে এক টেলিফোন সংলাপে বলেছেন, পাশ্চাত্যের সঙ্গে তেহরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ধারাগুলোতে কোনো ধরনের পরিবর্তন আনা যাবে না। শনিবার রাতে ইরান ও ফ্রান্সের প্রেসিডেন্টদের মধ্যে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

সাম্প্রতিক সময়ে ইরান ও ফ্রান্স ব্যাপকভিত্তিক সংলাপ চালাচ্ছে এবং প্রেসিডেন্ট ম্যাকরোঁ বলেছেন, তিনি পরমাণু সমঝোতা অক্ষুণ্ন রেখে মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে চান।

রুহানি বলেন, চলমান আলোচনায় তার দেশের উদ্দেশ্যে পরমাণু সমঝোতার পূর্ণাঙ্গ বাস্তবায়ন এবং পারস্য উপসাগর ও হরমুজ প্রণালী দিয়ে যাতায়াতকারী বাণিজ্যিক জাহাজগুলোর নিরাপত্তা রক্ষা করা।

আগামী কয়েক দিনের মধ্যে ফ্রান্সের সঙ্গে ইরানের বিশেষজ্ঞ পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

টেলিফোন সংলাপে রুহানি ম্যাকরোঁকে সতর্ক করে দিয়ে বলেন, ইউরোপীয় দেশগুলো যদি পরমাণু সমঝোতায় দেয়া নিজেদের প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে না পারে তাহলে ইরান এই সমঝোতার ধারাগুলো স্থগিত রাখার ক্ষেত্রে তৃতীয় পদক্ষেপ নেবে। তবে যেকোনো সময় যাতে পরমাণু কর্মসূচি পরিচালনার ক্ষেত্রে আবার আগের অবস্থায় ফিরে আসা যায় সে উদ্যোগও নিচ্ছে তেহরান।

ইরান গত ১ জুলাই ঘোষণা করে, ইউরোপীয় দেশগুলো পরমাণু সমঝোতা বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ায় তেহরান এ সমঝোতার ৩৬ নম্বর ধারা অনুসরণ করে সমৃদ্ধ ইউরেনিয়ামের পরিমাণ নির্ধারিত মাত্রার চেয়ে বাড়িয়েছে। ইউরোপের এ ব্যর্থতা চলতে থাকলে প্রতি দুই মাস পরপর ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন স্থগিত রাখার বিষয়টি অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাকিস্তানি ক্রিকেটারদের খাবারের উপরে নিষেধাজ্ঞা জারি

ক্রীড়া ডেস্ক : ফিটনেসে জোর দিতে হবে। তাই পাকিস্তানের কোচ হয়ে এসে ...

এবারও নেতানিয়াহুর পক্ষে ক্ষমতায় টিকে থাকা কঠিন

ইন্টারন্যাশনাল ডেস্ক :  ইসরায়েলের নির্বাচনের ফলাফল এখনো প্রকাশিত না হলেও সমীক্ষা অনুযায়ী ...