Home | জাতীয় | পদ্মা সেতু প্রকল্পে অক্টোবর পর্যন্ত ব্যয় ১১ হাজার ৬১৬ কোটি টাকা

পদ্মা সেতু প্রকল্পে অক্টোবর পর্যন্ত ব্যয় ১১ হাজার ৬১৬ কোটি টাকা

স্টাফ রিপোর্টার :  পদ্মা সেতু নির্মাণ প্রকল্পে চলতি বছরের অক্টোবর পর্যন্ত মোট ১১,৬১৬ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে।

রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

পদ্মা সেতু প্রকল্পের অগ্রগতির মধ্যে মূল সেতু নির্মাণ ৩১ শতাংশ, নদীশাসন কাজ ২৬, জাজিরা সংযোগ সড়ক নির্মাণ ৮২, মাওয়া সংযোগ সড়ক নির্মাণ ১০০, সার্ভিস এরিয়া-২ নির্মাণ ১০০ শতাংশ মিলিয়ে সার্বিক ভৌত অগ্রগতি ৩৭ শতাংশ বলে উল্লেখ করেন মন্ত্রী।

মিজানুর রহমানের অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, আরিচা, পাটুরিয়া, দৌলতদিয়ায় সরাসরি সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপনের লক্ষ্যে পাটুরিয়া-গোয়ালন্দ অবস্থানে সেতু নির্মাণ করার পরিকল্পনা সরকারের রয়েছে। বৈদেশিক অর্থায়ন নিশ্চিত সাপেক্ষে যথাসময়ে এ সেতুর নির্মাণ কাজ শুরু করা সম্ভব হবে।

বরিশাল-৫ আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজের এক প্রশ্নের উত্তরে সেতুমন্ত্রী বলেন, পদ্মা সেতু চালু হওয়ার পর আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে নির্বাচিত টোল অপারেটরের মাধ্যমে এই সেতুর টোল আদায় কার্যক্রম পরিচালনা করা হবে।

জামালপুর-২ আসনের সংসদ সদস্য মো. ফরিদুল হক খানের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, সারাদেশে নিবন্ধিত যন্ত্রচালিত গাড়ির সংখ্যা ২৮ লাখ ২২ হাজার ৮২৪টি।

এর মধ্যে ফিটনেসবিহীন ৬ লাখ ২ হাজার ২৬২টি। এর মধ্যে ১০ বছরের অধিক ফিটনেসবিহীন ১০ হাজার ৭৫২টি গাড়ির রেজিস্টেশন বাতিল করা হয়েছে। ইজিবাইকের পরিবর্তে বিকল্প যানবাহন হিসেবে কারিগরি ও নিরাপত্তার দিক থেকে উন্নতমানের ইজিবাইক চালু করা যায় কি না সে বিষয়ে সরকার চিন্তা-ভাবনা করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শ্রীমঙ্গলে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত

পংকজ কুমার নাগ, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্টস কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত ...

নাসিরপুরে আত্মঘাতী বিস্ফোরণে ৭-৮ জঙ্গি নিহত

স্টাফ রিপোর্টার :  মৌলভীবাজারের খলিলপুর ইউনিয়নের নাসিরপুর আস্তানায় আত্মঘাতি বিস্ফোরণে ৭ থেকে ...