ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | পদ্মায় অর্থায়ন করবে মালয়েশিয়া

পদ্মায় অর্থায়ন করবে মালয়েশিয়া

স্টাফ রিপোর্টার, ১৫ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : পদ্মাসেতু নির্মাণে ২৩০ কোটি ডলার ঋণ সহায়তার প্রস্তাব দিয়েছে মালয়েশিয়া। আর এ সহায়তায় থাকছে ২৬ বছর পর্যন্ত সুদমুক্ত ঋণ পরিশোধের সুবিধা। পদ্মাসেতু প্রকল্পে ঋণ সহায়তা নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে মালয়েশিয়া প্রতিনিধি দল।

পদ্মা সেতু প্রকল্পে অর্থায়নের বিষয়ে নিজেদের সর্বশেষ অবস্থান ব্যখ্যা করেছে মালয়েশিয়া। শুক্রবার বিকেলে রাজধানীর রুপসী বাংলা হোটেলে সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিশেষ দূত সামি ভেলু জানিয়েছেন, পদ্মা সেতুতে অর্থায়নে মালয়েশিয়া সরকারের কোনও আপত্তি নেই। মালয়েশিয়া অর্থায়নের ক্ষেত্রে সব ধরনের সহযোগিতা করতে সক্ষম। তিনি বলেন, এ ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উপরে বাকি বিষয়টি নির্ভর করছে।

পদ্মা সেতু প্রকল্পে অর্থায়নের বিষয়ে নিজেদের মতামত জানাতে গতকাল বৃহস্পতিবার রাতে বাংলাদেশে এসেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর বিশেষ দূত সামি ভেলু। বাংলাদেশে মালয়েশীয় হাইকমিশনের পক্ষ থেকে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।
যোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পদ্মা সেতু প্রকল্পে অর্থায়নের বিষয়ে সামি ভেলুর নেতৃত্বে প্রতিনিধিদল গত ডিসেম্বর মাসে সর্বশেষ প্রস্তাব দিয়েছে। এরপর গত মাসে ওই দলের সঙ্গে অর্থ মন্ত্রণালয়, যোগাযোগ মন্ত্রণালয়, সেতু বিভাগ ও পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ দলের প্রতিনিধিদের বৈঠক হয়েছে। সম্প্রতি সামি ভেলু মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামাকে জানিয়েছেন যে, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের জন্য ২ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে প্রাথমিক চুক্তিতে পৌঁছাতে যাচ্ছে মালয়েশিয়া ও বাংলাদেশ।
সূত্র জানায়, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মালয়েশিয়ার প্রস্তাবের প্রতি নেতিবাচক প্রতিক্রিয়া দেখান। অর্থমন্ত্রী আনুষ্ঠানিকভাবে তাঁর অবস্থান প্রধানমন্ত্রীকেও জানিয়েছেন। জানা যায়, মালয়েশিয়ার প্রস্তাব মেনে তাদের অর্থে পদ্মা সেতু বাস্তবায়ন করা হলে এর ব্যয় বাড়বে। তা ছাড়া মালয়েশিয়ার পক্ষে এত বড় প্রকল্প বাস্তবায়ন সম্ভব কি না, সে বিষয়েও সন্দেহ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী।
মালয়েশিয়ার ব্যাংক নিগারা বাংলাদেশ সরকারকে মালয়েশিয়ার প্রস্তাব ও বিনিয়োগ সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিয়েছে মর্মে সাম্প্রতিক সময়ে কয়েকটি সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। সামি ভেলু আজকের সংবাদ সম্মেলনে এ বিষয়টি মিথ্যা ও ভিত্তিহীন উল্লেখ করে বক্তব্য রাখবেন। বারনামাকে দেওয়া সাক্ষাৎকারেও সামি ভেলু এই অভিযোগ নাকচ করে দেন।
x

Check Also

ভারতীয় উইং কমান্ডার অভিনন্দন বর্তমান আবার ককপিটে ফিরলেন

ইন্টারন্যাশনাল ডেস্ক : পাকিস্তানে আটকের পর ভারতে ফিরে আসা ভারতীয় বিমানবাহিনীর উইং ...

নিজের পরিবারের ৫ জনকে গুলি করে হত্যা করেছে ১৪ বছরের কিশোর

ইন্টারন্যাশনাল ডেস্ক : নিজের পরিবারের ৫ জনকে গুলি করে হত্যা করেছে ১৪ ...