ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | ন্যায্য অধিকার ও শ্রম মজুরী বৈষম্য ঘোচাতে বিক্ষোভ মিছিল : মংলা বন্দর শ্রমিক-কর্মচারী কল্যান জোটের বিশাল শ্রমিক জনসভা

ন্যায্য অধিকার ও শ্রম মজুরী বৈষম্য ঘোচাতে বিক্ষোভ মিছিল : মংলা বন্দর শ্রমিক-কর্মচারী কল্যান জোটের বিশাল শ্রমিক জনসভা

sromik jonosova picএ এইচ মিলন, মংলা প্রতিনিধি : বাংলাদেশের দি¡তীয় সামুদ্রিক বন্দর মংলার বিলুপ্ত ডক শ্রমিক পরিচালনা বোর্ডের প্রায় ৫ হাজার ক্যাজুয়াল শ্রমিক ও কর্মচারিরা তাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষে ঐক্যবদ্ধ ভাবে নিয়ম তাšিত্রক আšেদালনে নেমেছেন। শ্রম মজুরী বৈষম্য ও নিয়োগকারী প্রতিষ্ঠানের জুলুম নির্যাতন বন্ধ সহ বন্দরে কর্মরত শ্রমিকদের বিভিন দাবী আদায়ের লক্ষে শুক্রবার বিকেল ৪ টায় স্থানীয় মংলা বšদর শ্রমিক সংঘের অডিটয়িাম ও মাঠে শ্রমিক-কর্মচারি কল্যান জোটের অহবানে হাজার হাজার শ্রমিকের উপস্থিতীতে বিশাল শ্রমিক জনসভা অনুষ্ঠিত হয়। বর্তমানে শ্রমিক কর্মচারিদের স্বার্থের কোন ট্রেড ইউনিয়ন সক্রীয় না থাকায় তারা নিয়োগকারী প্রতিষ্ঠান ও বন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে নানা অবহেলার শিকার হয়ে আসছেন বলে অভিযোগ করেছেন সাবেক শ্রমিক নেতারা। তাই তাদের ন্যায্য অধিকার আদায়ের লক্ষে গঠন করা হয়েছে ‘মংলা বন্দর শ্রমিক কর্মচারি কল্যান জোট’ নামক একটি সংগঠন।

বিগত তত্ববধায়ক সরকারের আমলে এক অধ্যাদেশে মংলা বন্দরের শ্রমিক কর্মচারিদের একাধিক ট্রেড ইউনিয়ন বিলুপ্ত করে একটি মাত্র শ্রমিক সংগঠন সক্রিয় করতে বলা হয়। পরবর্তিতে আদালতে মামলার কারণে তা আর কার্যকরী করা যায়নি। এ অবস্থার সুযোগ নিয়ে নিয়োগকারী প্রতিষ্ঠান ও বন্দর কর্তৃপক্ষ শ্রমিক কর্মচারিদের বিভিন্ন ন্যায্য অধিকার ও পাওনা থেকে বঞ্চিত করছে। জাহাজে শ্রমিক কর্মচারি নিয়োগে অনিয়ম ও নিয়ম বর্হিভূতভাবে পণ্য বোঝাই খালাস কাজ করানো, শ্রমিকদের বিভিন্ন স্থাপনা ধ্বংস, কল্যান ও উন্নয়ন মুলক কর্মকান্ড বন্ধ করে দেয়া সহ নানা ধরনের অবহেলা ও হয়রানী চালানো হচ্ছে। শ্রমিক কর্মচারিরা কর্মক্ষেত্রে অহত বা নিহত হলে অইন অনুযায়ী চিকিৎসা খরচ ও মৃত্যু পরবর্তি ভাতা পাওয়ার কথা থাকলে ও সেক্ষেত্রে মালিক পক্ষ বেঅইনী ভাবে তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করছে। কোটি কোটি টাকা ব্যায় করে শ্রমিক কর্মচারিদের জন্য নির্র্মিত ভবন গুলো বন্দর কর্তৃপক্ষের অবহেলার কারনে নষ্ট হয়ে যাচ্ছে। শ্রমিক-কর্মচারি কল্যান জোটের নেতারা ভবন গুলো সং¯কার ও সংরক্ষনের জন্য বন্দর কর্তৃপক্ষের কাছে দাবী জানিয়েছেন। শ্রম মজুরী বৈষম্য দূরীকরন, পুনরায় শ্রমিক সংঘ ও ডক শ্রমিক পরিচালন বোর্ড চালু করা, কর্ম ঘণ্টা নির্ধারন, রির্টান হাজিরা প্রদান, নিরাপদ যানবাহন প্রদান, হলিডে হাজিরা প্রদান, চট্রগ্রামের ন্যায় মার্চেণ্ট শ্রমিক নিয়োগ সহ মোট ২১ দফা দাবী আদায়ের লক্ষ্যে তাদের এই আšেদালন।

শ্রমিক নেতা মো. শাহজাহান শিকারীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত শ্রমিক জনসভায় বন্দরের বিভিন্ন শ্রেণীর শ্রমিক ও কর্মচারিরা উপস্থিত ছিলেন। সভায় বক্তব্য রাখেন শ্রমিক নেতা আবুল হাসেম চানমিয়া, মোঃ সেলিম, শাখাওয়াত হোসেন, মাহবুবুর রহমান সহ প্রমুখ নেতৃবৃন্দ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে অবাধে মাছ শিকার

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণার মদনে তিয়শ্রী ইউনিয়নের তিয়শ্রী বাজারের পাশে ...

মদনে অবৈধভাবে চলছে মাছ শিকারের মহোৎসব

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) : নেত্রকোণা মদন উপজেলার মাঘান ইউনিয়নের নয়াপাড়া ও ...