ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | নোবেল পাওয়ার খবর জানতেনই না হিগস!

নোবেল পাওয়ার খবর জানতেনই না হিগস!

higs nobel ownerইন্টারন্যাশনাল ডেস্ক : এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন প্রফেসর পিটার হিগস। হিগস-বোসন তত্ত্বের জন্য এ পুরস্কার পেয়েছেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের ৮৪ বছর বয়সী এই এমিরেটাস অধ্যাপক।

 

তবে মজার কথা হলো, পিটার হিগসের নোবেল পুরস্কার প্রাপ্তির খবরটি যখন বাঘা বাঘা সব আন্তর্জাতিক গণমাধ্যমের ব্রেকিং নিউজ হিসেবে প্রচারিত হচ্ছে তখনও বিষয়টি তার কাছে ছিল অজানা। পিটার হিগস জানতেনই না যে তিনি এবার পদার্থে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন।

 

সেদিন রাস্তা দিয়ে আনমনে হাঁটছিলেন এই পদার্থবিদ। হঠাৎ এক মহিলা এসে তাকে অভিনন্দন জানান। অভিনন্দনের কারণ জানতে চাইলে মহিলা বলে ওঠেন,  স্যার, আপনি নোবেল পেয়েছেন। এর উত্তরে পিটার হিগস বলেন, তাই নাকি? সত্যি!

 

অবশ্য পিটার হিগসের নোবেল প্রাপ্তির খবরটি ওই মহিলাও প্রথমে জানতেন না। লন্ডন প্রবাসী মেয়ের কাছ থেকে খবরটি পান তিনি।

 

প্রফেসর পিটার হিগস সম্পর্কে তার এক প্রতিবেশি জানান, পিটার হিগস বরাবরই প্রচারবিমুখ। তার কোনও মোবাইল ফোন এবং প্রাইভেট গাড়ি নেই। লাঞ্চের সময় হলে এক প্রতিবেশির গাড়িতে চড়ে বাসায় আসেন।

 

নোবেল পাওয়ার পর শুক্রবার এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ে প্রথম সংবাদ সম্মেলন করেন পিটার হিগস। তিনি বলেন, সবাই আমাকে প্রশ্ন করতে পারেন নোবেল প্রাপ্তি নিয়ে আমার অনুভূতি কী।

এর উত্তরে বলব, আমি অত্যন্ত আনন্দিত।

 

রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস মঙ্গলবার পদার্থবিদ্যায় ব্রিটিশ বিজ্ঞানী পিটার হিগস ও বেলজিয়ামের ফ্রাঁসোয়া ইংলার্টকে নোবেল পুরস্কারে ভূষিত করে।

 

৬০ এর দশকে এই দুই বিজ্ঞানীসহ একদল কণাতত্ত্ববিদ একটি মডেল প্রস্তাব করেন, যার মাধ্যমে পরমাণুর কিছু প্রাথমিক কণার ভরের উৎস ব্যাখ্যা করা হয়। আর এই তত্ত্বটিই হিগস-বোসন তত্ত্ব নামে পরিচিত।

সূত্র: বিবিসি ও এসটিভি ডট টিভি অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...