ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | নেপালের সঙ্গে সম্পর্কের উন্নয়নসহ সহযোগিতার আশ্বাস নরেন্দ্র মোদির
The Prime Minister, Shri Narendra Modi with the Prime Minister of Nepal, Shri K.P. Sharma Oli, at Hyderabad House, in New Delhi on February 20, 2016.

নেপালের সঙ্গে সম্পর্কের উন্নয়নসহ সহযোগিতার আশ্বাস নরেন্দ্র মোদির

ইন্টারন্যাশনাল ডেস্ক: নেপালের সঙ্গে সম্পর্কের উন্নয়নসহ দেশটিকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। হিমালয়ের বেজক্যাম্প থেকে যেভাবে শেরপারা মানুষকে পথ দেখিয়ে এভারেস্টের চূড়ায় পৌঁছে দেয় ঠিক সেভাবেই নেপালকে উন্নয়নের বেজক্যাম্প থেকে এভারেস্টের চূড়ায় পৌঁছে দেয়ার ঘোষণা দেন মোদি।

দুদিনের সফরের শেষ দিন শনিবার এক নাগরিক সভায় এই ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী।

নেপালের উদ্দেশ্যে মোদি বলেন, ‘যুদ্ধ থেকে বুদ্ধ, বুলেটে থেকে ব্যালট’ লম্বা পথ হেঁটে এসেছে নেপাল। কিন্তু গন্তব্য আরও দূরে। আরও অনেক পথ যেতে হবে। আপনারা এভারেস্টের বেসক্যাম্প অবধি এসেছেন। আসল আরোহণ এখনও বাকি। শৃঙ্গে পৌঁছতে শেরপারা যেভাবে আরোহীদের সাহায্য করেন, ভারত সেইভাবে নেপালের জন্য শেরপার ভূমিকা পালন করবে।’

বেশ কিছুদিন ধরে নেপালের সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছিল না ভারতের। প্রতিবেশি রাষ্ট্র চীনের তৎপরতা রুখে দিতে নেপালের সঙ্গে সুসম্পর্ক বজায়ের চেষ্টা চালাচ্ছিল ভারত। কিছুদিন আগে ভারত ঘুরে গেছেন নেপালের প্রধানমন্ত্রী খাদগা প্রসাদ ওলি। তারপরই নেপাল সফরে যান মোদি।

মোদির নেপাল সফর সম্পর্কে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব বিজয় কেশব গোখলে বলেন, নেপালের প্রধানমন্ত্রী ওলি প্রতিশ্রুতি দিয়েছেন, নেপালের মাটি কখনওই ভারত-বিরোধী কাজে ব্যবহার হবে না।

এই মাসের শেষ সপ্তাহে পশ্চিমবঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন মোদি। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ভবন উদ্বোধনের পর তারা বৈঠকে বসবেন। চলতি বছরের শেষ দিকে বাংলাদেশ এবং ভারতের জাতীয় নির্বাচন রয়েছে। এ কারণে এ বৈঠক গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার : তিন দিনের বাংলাদেশ সফরের শেষ দিনে জাতির জনক বঙ্গবন্ধু ...

গাজীপুর-১ আসনের মনোনয়ন-যুদ্ধে পুরনোদের চেয়ে নতুন মুখই বেশি দেখা যাচ্ছে

স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকার পাশের জেলা গাজীপুরে সিটি নির্বাচন শেষে এখন ...