ব্রেকিং নিউজ
Home | সারা দেশ | নেকমরদ ব্লাড ডোনার ক্লাবের উদ্যোগে বিনামূল্য রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি

নেকমরদ ব্লাড ডোনার ক্লাবের উদ্যোগে বিনামূল্য রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দিনব্যাপী বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি পালন করেছে স্বেচ্ছাসেবী রক্ত সরবরাহকারী সংগঠন “নেকমরদ ব্লাড ডোনার ক্লাব” (প্রত্যয়)।

”রক্তের জন্য মৃত্যু নয়, এই আমাদের প্রত্যয়” এ প্রতিপাদ্য সামনে প্রতিবছরের ন্যায় এবারো নেকমরদ ব্লাড ডোনার ক্লাবের
৬ষ্ট প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকেল ৪ টা পর্যন্ত ফ্রি রক্তের গ্রুপ নির্ণয়ের ক্যাম্পেইনটি চলে। কর্মসূচির মাধ্যমে এলাকার প্রায় হাজারখানেক নারী, পুরুষ, শিশু ও বয়োবৃদ্ধের রক্তের গ্রুপ নির্ণয় এবং রক্তদান বিষয়ক সচেতনতা বিবৃতি প্রদান করা হয়।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ চৌরাস্তা কেন্দ্রীয় শহীদমিনার চত্বরে সোমবার (২১ফ্রেরুয়ারী) দিনভর চলে এ কর্মসূচি।

ক্যাম্পেইনটি পরিচালনা করেন রক্তবন্ধু উত্তম কুমার, বেলাল, আসাদুজ্জামান বাবু, মতিউর রহনান, রকি, আনোয়ার রাজ, আরিফ হোসেন, সুজন, নাহিদ, সুমন, সোহেলসহ আরও অনেকে।

আয়োজকরা জানান, তারা ফ্রি ক্যাম্পেইন করে রক্তদাতাদের একটা বৃহৎ ডাটাবেজ তৈরি করবেন। নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে তারা বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ের কাজটি করে থাকেন। এর মাধ্যমে প্রত্যেককে ক্লাবের ডোনার হিসেবে কার্ড প্রদান করা হয়। ক্লাবের সদস্যরা যে কোনো সময় কারো প্রয়োজনে রক্ত দিতে প্রস্তুত থাকে।

ক্লাবের প্রতিষ্ঠাতা দেলোয়ার হোসেন সাইদী বলেন, ‘নেকমরদ ব্লাড ডোনার ক্লাব” দেশজুড়ে রক্তদাতাদের একটি বৃহত্তর সংগঠন ও প্লাটফর্ম। এতে রেজিস্ট্রেশন করে যে কেউ এর সদস্য হতে পারেন। এছাড়া প্লেস্টোরে এর একটি অ্যাপসও রয়েছে।

সংগঠনটির সাবেক সভাপতি সইদুল হক জানান, নেকমরদ ব্লাড ডোনার ক্লাব স্বেচ্ছাসেবী সংগঠনটি আজ ৬ষ্ট বছরে পা রাখলো। শুরুতে মাত্র ১৯ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করেছিল। এখন ক্লাবের সদস্য তিন শতাধিক ছাড়িয়ে । আমরা অসুস্থ রোগীদের বিনামূল্য রক্ত দিয়ে মানবতার সেবায় নিজেদের উজার করে দিতে গর্ববোধ মনে করি।

ব্লাড ডোনার ক্লাবের অন্যতম সদস্য আব্দুল বাসেদ জানান, সংগঠনের পক্ষ থেকে প্রতিবছর প্রতিষ্ঠাবার্ষিকীতে বিনামূল্য রক্তের গ্রুপ ও ডায়াবেটিক পরীক্ষা করা হয়। এবং বছরজুড়ে বন্যা কবলিত এলাকায় সাহায্যদান, আগুনে পোড়া ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাড়ানো, দূর্যোগপূর্ণ সময়ে অসহায় মানুষদের সহোযোগিতা হাত বাড়িয়ে দেওয়া, বাল্যবিবাহ রোধ করা, শীতকালে শীতার্তদের কম্বল বিতরণ সহ নানান সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ করা হয়। এছাড়াও দিনাজপুর রংপর সহ দেশের বিভিন্ন এলাকায় যেকোন মুহুর্তে রোগীদের বিনামূল্য রক্তের যোগান দেওয়া হয়।

গত পাঁচ বছরে এ সংগঠন থেকে ২ হাজার ১৮২ রোগীকে বিনামূল্য রক্তদান করা হয়েছে। ৪ হাজারের বেশি মানুষের বিনামূল্য রক্তের গ্রুপ নির্ণয় ও ডায়াবেটিক পরীক্ষা করে দেন ব্লাড ডোনার ক্লাব সেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা।

উপজেলার ভবানন্দপুর গ্রামের এক ক্যান্সার রোগীর চিকিংসা সাহায্যার্থে ৫০ হাজার টাকা পর্যন্ত দেওয়া হয় এ সংগঠন থেকে।

ব্লাড ডোনার ক্লাবের আহবায়ক শরিফুল ইসলাম বলেন- আমরা চেষ্টা করছি স্হানীয় সকলকে নেকমরদ ব্লাড ডোনার ক্লাবের আওতাভুক্ত এনে এলাকার সকল রক্তের চাহিদা পুরনে নিজেদের সৃম্পক্ত করতে।

আনোয়ার হোসেন আকাশ,
রাণীশংকৈল (ঠাকুরগাঁও)প্রতিনিধি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে ধর্ষণের শিকার ১৪ বছরের কিশোরী। গ্রেপ্তার ২

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোনা মদনে আত্মীয় বাড়ি থেকে ফেরার পথে সঙ্গবদ্ধ ...

হামিম নামের এই বাচ্চার অবিভাবক খুঁজছে পুলিশ

হবিগঞ্জের লাখাই থানায় সাত বছরের শিশু বাচ্চা পাওয়া গেছে নাম হামিম(৭), পিতা: ...