Home | খেলাধূলা | নেইমারের ট্রান্সফারের ভাগ চায় সান্তোস

নেইমারের ট্রান্সফারের ভাগ চায় সান্তোস

স্পোর্টস ডেস্ক :  বার্সা থেকে রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিএসজিতে গিয়ে এখনও ফরাসি ক্লাবটির জার্সি পরে মাঠে নামা হয়নি নেইমার ডি সিলভা জুনিয়রের। তার আগেই ব্রাজিলে তার ট্রান্সফার নিয়ে হইচই শুরু হয়ে গিয়েছে। বিশেষ করে, ব্রাজিলিয়ান মিডিয়ায় খবর প্রকাশিত হয়েছে, দেশটির ক্লাব সান্তোস নেইমারের ট্রান্সফার ফি’র ভাগ দাবি করেছে বার্সেলোনার কাছে।

সান্তোস থেকে ২০১৩ সালে পাঁচ বছরের চুক্তিতে নেইমারকে যখন বার্সা কিনে নেয়, তখন বেশ কয়েকটি শর্তও জুড়ে দেয়া হয়েছিলো সেই ট্রান্সফারের মধ্যে। তখন বলা হয়েছিল, নেইমার যদি এর মধ্যে ফিফা বর্ষসেরা ফুটবলারের তালিকায় সেরা তিনজনের মধ্যে থাকতে পারলে সান্তোসকে ২ মিলিয়ন ইউরো অতিরিক্ত দিতে হবে।

শুধু তাই নয়, এর মধ্যে যদি নেইমার ক্লাব (বার্সা) ছেড়ে অন্য কোথাও যায়, তাহলে ট্রান্সফার ফির ৫ শতাংশ দিতে হনে সান্তোসকে। আরও একটি গুরুত্বপূর্ণ শর্ত ছিল, পাঁচ বছরের মধ্যে সান্তোসের সঙ্গে দুটি প্রীতি ম্যাচ খেলতে হবে বার্সার। যেখান থেকে অর্জিত আয় ব্রাজিলিয়ান ক্লাবটির।

এখন বার্সা থেকে নেইমার যখন পিএসজিতে নাম লিখিয়ে ফেলেছে ট্রান্সফারের বিশ্ব রেকর্ড গড়ে, তখন সান্তোস ৫ ভাগ অথ্যাৎ ৮৯ লাখ ইউরো কমিশন চেয়ে বার্সার কাছে চিঠি পাঠিয়েছে। একই সঙ্গে শর্তানুসারে দুটি প্রীতি ম্যাচের একটি না খেলায় আরও ৪৫ লাখ ইউরো ক্ষতিপূরণ দাবি করেছে বার্সার কাছে।

শর্তানুসারে দুটি প্রীতি ম্যাচের একটি ২০১৩ সালেই সান্তোসের বিপক্ষে খেলেছিল বার্সা। যেটাকে হুয়ান গাম্পার ম্যাচ আখ্যায়িত করা হয়েছিল। তবে অন্য ম্যাচটি আর সান্তোসের বিপক্ষে খেলেনি বার্সা। গ্লোবো স্পোর্টস রিপোর্ট করেছে, সান্তোস ওই ম্যাচটি খেলার জন্য বার্সার কাছে চিঠি পাঠিয়েছিল; কিন্তু বার্সা ওই চিঠির কোনো জবাবই দেয়নি।

তবে বার্সার দৃষ্টিতে, এই ৫ ভাগ ফিফা বিভিন্ন ইস্যুতে কেটে নিয়েছে। যদিও বার্সা মনে করছে, এই ৫ ভাগও তারা সান্তোসকে দিতে রাজি, যদি সেটা হয় ট্রান্সফার ইস্যু। কিন্তু বার্সার দৃষ্টিতে, নেইমারের পিএসজিতে যাওয়া ইস্যুতে এই ৫ ভাগ প্রয়োগযোগ্য নয়। কারণ, এখানে তো ট্রান্সফার হয়নি। এখানে নেইমার ছিলেন ফ্রি এবং তিনি নিজের বাই আউট ক্লজ পরিশোধ করে পিএসজিতে চলে গিয়েছেন। সুতরাং, বার্সা ৫ ভাগ কমিশন সান্তোসকে দিতে বাধ্য নয়।

এই পয়েন্ট অব ভিউ থেকে বার্সা হয়তো ৫ ভাগ কমিশন পরিশোধ করা থেকে বেঁচে যাবে; কিন্তু শর্তানুসারে যে আরও একটি প্রীতিম্যাচ তারা সান্তোসের সঙ্গে খেলেনি, সে ক্ষেত্রে বার্সাকে হয়তো জরিমানাটা দিতেও হতে পারে। জরিমানা দিক আর না দিক, বার্সাকে বিষয়টা পরিস্কারও করে দিতে হবে সবার সামনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ষোড়শ সংশোধনী বাতিল: রায়ের সত্যায়িত কপি চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদন

স্টাফ রিপোর্টার :  সংবিধানের সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে আপিল বিভাগের ...

তসলিমার ‘পর্ন’ প্রকাশ করায় ওলামা লীগ নেতার লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার :  নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিনের ‘পর্ন’ শিরোনামে একটি নিবন্ধ প্রকাশ ...