ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | নিয়ন্ত্রণে রাখুন ফেসবুকের ব্যবহার

নিয়ন্ত্রণে রাখুন ফেসবুকের ব্যবহার

স্টাফ রিপোর্টার, ১৬ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক দারুণ জনপ্রিয়। তবে অতিরিক্ত ফেসবুক আসক্তি দৈনন্দিন কাজকর্মে ব্যাঘাত ঘটাতে পারে। বিশেষ করে শিশু থেকে শুরু করে তরুণ-তরুণীদের সামাজিক সাইট আসক্তি লেখাপড়ার বিঘ্নসহ বিভিন্ন ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তবে নিয়ন্ত্রিত ব্যবহারের মাধ্যমে এ সমস্যা এড়ানো যায়। এজন্য অনেকেই একেবারেই কম্পিউটারে ফেসবুক ব্লক করে দেন। তবে ইচ্ছে করলে নির্দিষ্ট সময়ের জন্য সহজেই নির্দিষ্ট সাইট ব্লক করা সম্ভব।

এ ক্ষেত্রে কম্পিউটারে নির্দিষ্ট সময় বা দিনে ব্যবহারকারীদের ফেসবুক ব্যবহারের অনুমতি দেওয়া যায়। এ জন্য ফেসবুক লিমিটার নামের একটি সফটওয়্যার ব্যবহার করা যায়। ফেসবুকের পাশাপাশি সফটওয়্যারটি ব্যবহারে ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব ব্যবহারেও নিয়ন্ত্রণ আনা যায়। বিনামূল্যের ও প্রো সংস্করণের সফটওয়্যারটিতে রয়েছে নরমাল লক, টাইম লক, টোটাল লক ও ডিউরেশন লক সুবিধা। সফটওয়্যারটি ব্যবহার করতে প্রথমে এর অফিসিয়াল ওয়েবসাইটের www.facebooklimiter.com/download থেকে ডাউনলোড করতে হবে।

এবার ইনস্টল করে চালু করতে হবে। চালুর পর সফটওয়্যারটি ব্যবহার করতে বিনামূল্যে নিবন্ধন করতে হবে। তবে অতিরিক্ত ফিচার ব্যবহার করতে নির্দিষ্ট ফির মাধ্যমে নিবন্ধন করে সফটওয়্যারটির আনলক কোড নিতে হবে। নিবন্ধন শেষ হয়ে গেলে ব্যবহারকারীকে একটি নির্দিষ্ট পাসওয়ার্ড দিয়ে সফটওয়্যারটির নিয়ন্ত্রণ নিতে হবে। এরপর বেশ কয়েকটি ফিচার দেখা যাবে। এখন ব্যবহারকারী বাম পাশের মেন্যু থেকে ফেসবুক বা ইউটিউবে ক্লিক করলে সেটি সবসময় না নির্দিষ্ট সময় লক হবে, তা ঠিক করে দিতে হবে। নরমাল লকের মাধ্যমে কম্পিউটারে যাতে যে কেউ ফেসবুক বা ইউটিউব ব্যবহার করতে না পারে সেটি করা যাবে।

এ ছাড়া টাইম লকের মাধ্যমে সপ্তাহের নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সময় সাইট দুটি ব্যবহারে নিয়ন্ত্রণ আনা যাবে। এর টোটাল লকের মাধ্যমে ব্যবহারকারী নিজেই কম্পিউটারে ফেসবুক ব্যবহার করতে পারবেন না। ডিউরেশন লকের মাধ্যমে প্রতিদিন একটি নির্দিষ্ট সময় যেমন ১ ঘণ্টা বা ২ ঘণ্টা ফেসবুক ও ইউটিউব ব্যবহারের সময় নির্ধারণ করে দেওয়া যায়। ব্যবহারবান্ধব সফটওয়্যারটি পাসওয়ার্ড নিয়ন্ত্রিত। তাই যে কেউ সাইট দুটি ব্যবহারে সফটওয়্যার ব্যবহারের বিষয়টি জানলেও সফটওয়্যারটির কোনো পরিবর্তন আনতে পারবেন না। নির্ভরযোগ্য সফটওয়্যারটির দুই লাখেরও বেশি ব্যবহারকারী রয়েছেন। এটি উইন্ডোজ এক্সপি ও এর পরের যে কোনো সংস্করণ সমর্থন করে।

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...