ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তায় গাড়ি চালিয়ে প্রতিবাদ করবেন সৌদি নারীরা

নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তায় গাড়ি চালিয়ে প্রতিবাদ করবেন সৌদি নারীরা

saudi arabian girls drive carআন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদে আবার আইন অমান্য করার সিদ্ধান্ত নিয়েছেন একদল কর্মী। তারা আগামী মাসে রাস্তায় গাড়ি চালিয়ে ওই নিষেধাজ্ঞা অমান্য করার আহ্বান জানিয়েছেন সব সৌদি নারীকে।

অনলাইনে ‘২৬ অক্টোবর, নারীর জন্য গাড়ি চালনা’ শিরোনামের একটি আবেদন ছড়িয়ে দেয়া হয়েছে যাতে রোববার পর্যন্ত ৫,৮০০ সৌদি নারী সই করেছেন। তারা আশা করছে, তাদের এ ততপরতার ফলে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করবেন সৌদি রাজা আব্দুল্লাহ।

নারী আন্দোলনকারী নাসিমা আল-সাদা বলেছেন, আগামী ২৬ অক্টোবর তিনি রাস্তায় গাড়ি নামাবেন। সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের অন্তত ২০ নারী এ কর্মসূচিতে অংশ নেবেন বলে জানান তিনি। নাসিমা বলেন, “বহু সৌদি নারী ড্রাইভং শিখতে চায় এবং অনেক আছেন যারা ড্রইভিং শেখাতে চায়।” তিনি আরো বলেন, “ইসলামের শরিয়া আইনে এমন কোন কথা বলা হয়নি যার মাধ্যমে নারীকে গাড়ি চালনা থেকে জোরপূর্বক বিরত রাখা যায়।”

এর আগে সৌদি আরবে গত ‌ ১৭ জুন একদল নারী রাস্তায় গাড়ি চালিয়ে এ সংক্রান্ত আইন অমান্য করেন। এ সময় পুলিশ বেশ কয়েকজন নারীর গাড়ি থামিয়ে তাদের কাছ থেকে এ মুচলেকা নেয় যে, তারা আর কোনও দিন রাস্তায় গাড়ি চালাবেন না।

সৌদি আরব বিশ্বের একমাত্র মুসলিম দেশ যেখানে নারীর গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাখা হয়েছে। দেশটির ওহাবি আলেমদের ফতোয়ার ওপর ভিত্তি করে এ নিষেধাজ্ঞা আরোপ করেছে রিয়াদ। এ নিষেধাজ্ঞা অমান্যকারী নারীকে আটক করা এমনকি প্রকাশ্যে বেত্রাঘাত করা যাবে। ২০১১ সালে এক সৌদি নারী গাড়ি চালিয়ে নিজের গাড়ি চালানোর ছবি ইন্টারনেটে প্রচার করেছিলেন। এ ‘অপরাধে’ তাকে জেল খাটতে হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় প্রবেশপথে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা বিসিবির

ক্রীড়া ডেস্ক : করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশে সবধরনের ক্রিকেট ইভেন্ট স্থগিত করা ...

বাংলাদেশে আরও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত

স্টাফ রির্পোটার :বাংলাদেশে আরও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যারা একই পরিবারের ...