ব্রেকিং নিউজ
Home | জাতীয় | নির্বাচনে অংশ নিতে পারবে না ট্রাইব্যুনালে দণ্ডিতরা

নির্বাচনে অংশ নিতে পারবে না ট্রাইব্যুনালে দণ্ডিতরা

hasina meetingস্টাফ রিপোর্টার : নির্বাচনকে সামনে রেখে মন্ত্রিসভায় প্রার্থীদের নির্বাচনী ব্যয় বাড়ানো হয়েছে। সংসদ নির্বাচনে প্রার্থীদের নির্বাচনী খরচ ১৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ২৫ লাখ টাকা করা হয়েছে। তবে নির্বাচনী প্রচারের জন্য বিভিন্ন এলাকায় ভ্রমণের ব্যয় এতে অন্তর্ভুক্ত হবে না।

 

সোমবার মন্ত্রিসভায় গণপ্রতিনিধিত্ব আদেশ ২০১৩ (আরপিও)এর সংশোধনীর চূড়ান্ত অনুমোদন দেয়া  হয়েছে। ওই আদেশে এসব বিষয়ের অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদের সচিব মোশাররফ হোসাইন ভূঁইঞা এসব তথ্য জানান।

 

আরপিওর চূড়ান্ত অনুমোদনের ফলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের মামলায় দণ্ডিতরা নির্বাচনে অযোগ্য হলেন।

 

এ ছাড়া এই আদেশে প্রার্থীদের নির্বাচনী ব্যয় বাড়ানো হলো। প্রার্থীদের নির্বাচনী খরচ আগের তুলনায় ১০ লাখ টাকা বাড়ানো হয়েছে। আগে এই খরচ ছিল ১৫ লাখ টাকা। এখন তা ২৫ লাখ টাকা হয়েছে। এ ছাড়া নির্বাচনে অংশ নেয়া কোনো ব্যক্তি বা দলকে অনুদান হিসেবে দেয়া টাকার পরিমাণ ১০ লাখ থেকে বাড়িয়ে ২৫ লাখ করা হয়েছে।

 

কোনো প্রতিষ্ঠান এক্ষেত্রে ৫০ লাখ টাকা অনুদান দিতে পারবে। আগে এই টাকার পরিমাণ ছিল ২৫ লাখ। প্রার্থীদের জামানতের পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হয়েছে। জীবনযাত্রার ব্যয়ের সঙ্গে সংগতি রেখে নির্বাচনী ব্যয় বাড়ানো হয়েছে বলে মন্ত্রিসভায় বলা হয়।

 

আরপিও অনুসারে, নির্বাচনী এলাকায় ভোটারদের মধ্যে থেকে পোলিং এজেন্ট নিয়োগ দেয়া হবে। এ ছাড়া সরকারি কর্মকর্তা কর্মচারীদের বদলির বিষয়ে নির্বাচন কমিশন থেকে যদি কোনো অনুশাসন দেয়া হয় তাহলে তা দ্রুত কার্যকর করতে হবে। নির্বাচনী মামলা করতে আগে দুই হাজার টাকা জরিমানা দিতে হতো। এখন তা বাড়িয়ে পাঁচ হাজার টাকা করা হয়েছে। আরপিও অনুসারে কেউ  ঋণখেলাপি হলে নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

 

মন্ত্রিসভার বৈঠকে মাল্টি লেভেল মার্কেটিং কার্যকর আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন করা হয়েছে। মন্ত্রণালয় ও বিভাগের ২০১২ ও ২০১৩ অর্থ বছরের বার্ষিক প্রতিবেদনে কয়েকটি সুপারিশ করা হয়েছে।

 

তাতে বলা হয়, বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) লক্ষ্যমাত্রা ঠিক করতে হবে, সিস্টেম লস কমাতে হবে, আইনশৃঙ্খলা পরিস্থিতি ও শিক্ষার আরও উন্নয়ন করতে হবে।  তবে ওই আদেশে লাভজনক পদ ও প্রার্থিতা বাতিলের ব্যাপারে কোনো  সংশোধনী দেয়া হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...