ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি

নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে বিএনপি

স্টাফ রিপোর্টার, ১৬ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : দেশের প্রধান বিরোধী দল বিএনপি সারা দেশে ৩০০ আসনে প্রার্থী বাছাইয়ের প্রাথমিক কাজ শুরু করেছে। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবি আদায়ে চলমান আন্দোলনের পাশাপাশি দলটি প্রার্থী বাছাই প্রক্রিয়ার অংশ হিসেবে বর্তমানে তৃণমূল পর্যায়ে জরিপ চালাচ্ছে।
আগামী দুই মাসের মধ্যে এ জরিপের কাজ শেষ হবে। এরই মধ্যে কোনো কোনো আসনে ইউনিয়ন ও থানা পর্যায়ে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মতামত সংগ্রহ করা হয়েছে। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে মাঠ পর্যায়ের জনপ্রিয়তাকে প্রাধান্য দেয়া হবে। প্রাথমিক জরিপ শেষ হলে কেন্দ্রীয় প্রার্থী বাছাই কমিটি গঠন করা হবে। এ কমিটিই প্রার্থী বাছাই চূড়ান্ত করবে।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও দলীয় মুখপাত্র তরিকুল ইসলাম এ প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, ‘সরকারবিরোধী চলমান আন্দোলনের পাশাপাশি আমাদের প্রার্থী বাছাইকাজও চলছে। সবল প্রার্থীর সন্ধানে তৃণমূলের মতামত সংগ্রহ করা হচ্ছে। এ মতামতের ভিত্তিতেই প্রার্থী বাছাই চূড়ান্ত হবে। জরিপ শেষ হলে এক-দুই মাসের মধ্যেই কেন্দ্রীয় প্রার্থী বাছাই কমিটি গঠন করা হবে।’
দলীয় একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, তাদের বিশ্বাস নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি মানতে বাধ্য হবে সরকার। দাবি আদায়ে আপ্রাণ চেষ্টার পাশাপাশি নির্বাচনের প্রস্তুতিও নিচ্ছে বিএনপি। স্থানীয় পর্যায়ে দলের অভ্যন্তরীণ কোন্দল নিরসনের মাধ্যমে বিচক্ষণতার সঙ্গে প্রার্থী নির্বাচন করবে দলটি। এ ক্ষেত্রে শরিক দলগুলোকেও প্রাধান্য দেয়া হবে বলে ভাবছেন শীর্ষ নেতারা।
এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহাবুবুর রহমান বলেন, ‘শরিক দলগুলোকে অবশ্যই প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে প্রাধান্য দেয়া হবে। তবে আমি মনে করি, ত্যাগের মানসিকতা সবার থাকতে হবে। ১৮ দলের মেরুদণ্ড হচ্ছে বিএনপি। তা অন্য শরিক দলগুলোকেও বুঝতে হবে।
প্রার্থী বাছাই প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘আলোচনার মাধ্যমে জনপ্রিয়তা যাচাই করেই শরিকদের মধ্যে আসন বণ্টন করা হবে। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে ভুল করবে না বিএনপি, যেখানে যে প্রার্থী দেয়া হবে, সেখান থেকে তাকে অবশ্যই জয়ী হতে হবে। বিএনপির লক্ষ্য আগামী নির্বাচনে জয়ী হওয়া। কাজেই প্রার্থী নির্বাচন সবচাইতে গুরুত্বপূর্ণ। তৃণমূল পর্যায়ে চলা জরিপের কাজ নির্ধারিত সময়ের মধ্যেই শেষ করতে পারব।’
এদিকে বেশকিছু দিন ধরে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তার গুলশান কার্যালয়ে তৃণমূল পর্যায়ের নেতাদের সঙ্গে বৈঠক করতে শুরু করেছেন। এসব বৈঠকে অভ্যন্তরীণ দ্বন্দ্ব মিটিয়ে ফেলে একজোট হয়ে কাজ করার নির্দেশ দেয়া হচ্ছে।

এ প্রসঙ্গে মুন্সীগঞ্জ জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আজগর রিপন মল্লিক বলেন, বৈঠকে দলের অভ্যন্তরীণ সব ধরনের কোন্দল মিটিয়ে সব মতভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন খালেদা জিয়া।

x

Check Also

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...

বাংলাদেশ ও পর্তুগাল বর্ধিত আন্তঃ-সংসদীয় সহযোগিতায় সম্মত

আনোয়ার এইচ খান ফাহিম, ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগাল: বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জনাব ...