Home | জাতীয় | নির্বাচনী বিচারকদের সম্পূর্ণ শক্তি প্রয়োগের নির্দেশ
প্রধান নির্বাচন কমিশনার খান মোহাম্মদ নুরুল হুদা। (ফাইল ফটো)

নির্বাচনী বিচারকদের সম্পূর্ণ শক্তি প্রয়োগের নির্দেশ

স্টাফ রির্পোটার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে অপরাধ দমনে গঠিত ইলেকটোরাল ইনকোয়ারি কমিটির বিচারকদেরকে নির্বাচনী মাঠে সম্পূর্ণ শক্তি প্রয়োগের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। বুধবার (০৫ ডিসেম্বর) নির্বাচন ভবনে নির্বাচনী তদন্ত কমিটির বিচারকদের ব্রিফিং অনুষ্ঠানে তিনি এ নির্দেশনা দেন।

সিইসি বলেন, ইতোমধ্যে নির্বাচন আচরণবিধি ভঙ্গসহ নানা অপরাধের প্রতিকার না পাওয়ার অভিযোগ আসা শুরু করেছে নির্বাচন কমিশনে। মাঠ পর্যায়ে তদন্ত কমিটি নীরব রয়েছে। তদন্ত কমিটির বিচারকদের নির্বাচনী মাঠে সম্পূর্ণ শক্তি প্রয়োগ করতে হবে। যেকোনও প্রার্থীর অভিযোগ আমলে নিয়ে ব্যবস্থা নিতে হবে।

নূরুল হুদা বলেন, যিনি আপনাদের কথা শুনবেন না, প্যানেল কোডের ১৯৩ ধারা মতে তাদের ৭ বছরের জেল হবে, যদি মিথ্যা তথ্য দেয় এবং আপনাদের আদেশ না মানে, প্যানেল কোডের ২২৮ ধারা অনুসারে তাদের বিচার হবে। তার মানে হলো, কোড অব সিভিল প্রসিডিউর ১৯০৮-এর সম্পূর্ণ শক্তি নিয়ে আপনারা মাঠে অবস্থান করবেন।

কমিশনার মাহবুব তালুকদার বলেন, অংশগ্রহণমূলক নির্বাচনে একপক্ষের আধিপত্য বিস্তার কার্যকর হয় না। নির্বাচন আইনানুগ না হলে সে নির্বাচন কালো নির্বাচন, কমিশন একটি সাদা স্বচ্ছ নির্বাচন করতে চায়।

কবিতা খানম বলেন, আইনের কোনও ব্যত্যয় যেন না ঘটে, কারও প্রতি বৈষম্যমূলক আচরণ করা যাবে না। শাহাদাত হোসেন বলেন, সাহসিকতার সঙ্গে আইনের যথাযথ প্রয়োগ করতে হবে। এক্ষেত্রে ভয়ভীতি ও চাপ উপেক্ষা করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সারাদেশে বিজিবি মোতায়েন

স্টাফ রির্পোটার : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে উপলক্ষ করে আইন-শৃঙ্খলা রক্ষার্থে ঢাকাসহ সারাদেশে ১ ...

২১টি ‘বিশেষ’অঙ্গীকার নিয়ে ইশতেহার ঘোষণা আওয়ামী লীগের

স্টাফ রির্পোটার :  একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২১টি ‘বিশেষ’অঙ্গীকার নিয়ে ...