ব্রেকিং নিউজ
Home | জাতীয় | নির্বাচনী আচরণ বিধির খসড়া প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা ও মন্ত্রীরা সরকারি সুবিধা পাবেন না

নির্বাচনী আচরণ বিধির খসড়া প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা ও মন্ত্রীরা সরকারি সুবিধা পাবেন না

kazi rakibস্টাফ রিপোর্টার : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিব উদ্দিন আহমেদ বলেছেন, দশম জাতীয় সংসদ নির্বাচনের খসড়া আচরণবিধি নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে। তিনি জানান, আচরণবিধিতে বিশেষ পরিবর্তনও আনা হয়েছে।বুধবার নির্বাচন কমিশনে বৈঠক শেষে সাংবাদিকদের সিইসি এসব কথা বলেন।সিইসি বলেন, আচরণবিধি লঙ্ঘন করলে গণপ্রতিনিধিত্ব আদেশে (আরপিও) শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে। এই শাস্তি প্রধানমন্ত্রী থেকে শুরু করে মন্ত্রী, প্রতিমন্ত্রী সবার ক্ষেত্রে প্রযোজ্য হবে ।
প্রধান নির্বাচন কমিশনার বলেন, বিদ্যমান আচরণবিধি তত্ত্বাবধায়ক সরকারের আদলে ছিল। তাই বর্তমান আচরণবিধিতে পরিবর্তন আনা হয়েছে। আগামী রবিবার থেকে সাত দিনের জন্য খসড়া আচরণবিধি অনলাইনে দেয়া হবে। যেকোনো রাজনৈতিক দল, দেশি-বিদেশি সংস্থা থেকে শুরু করে যে কেউ চাইলে এ বিষয়ে মতামত দিতে পারবেন। এরপর আচরণবিধি চূড়ান্ত করা হবে।
সিইসি জানান, খসড়া আচরণবিধিতে সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রীদের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আনা হয়েছে। যেমন- প্রধানমন্ত্রী, বিরোধী দলের নেতা সরকারি সুবিধা নিয়ে নির্বাচনে অংশ নিতে পারবেন না। তাঁরা সরকারি ডাকবাংলা বা রেস্ট হাউসে থাকতে পারবেন কিন্তু কোনো রাজনৈতিক সভা করতে পারবেন না।
দুই দল রাজি থাকলে ২৪ জানুয়ারির পরে নির্বাচন সম্ভব কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে সিইসি বলেন, দুই পক্ষ রাজি থাকলে আলহামদুলিল্লাহ।
পর্যাপ্ত সময় হাতে রেখেই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে তিনি জানান।নির্বাচন কমিশন সচিবালয় সূত্রে গতকাল মঙ্গলবার জানা যায়, নভেম্বরের তৃতীয় সপ্তাহের দিকে নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে। সেক্ষেত্রে ডিসেম্বরের শেষ সপ্তাহে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট গ্রহণ করা সম্ভব হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মিজোরামকে হারিয়ে অপরাজিত চ্যাম্পিয়নই হয়েছে বিকেএসপির কিশোরীরা

স্পোর্টস ডেস্ক :  জয়া চাকমা। বর্তমানে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) নারী ...

সংসার ভাঙার ‘বানোয়াট’ খবরে বেজায় চটেছেন গায়িকা মিলা

বিনোদন ডেস্ক :  সঙ্গীত জগতের এক সুপরিচিত নাম পপ গায়িকা মিলা। বিয়ে ...