Home | জাতীয় | নিরাপদ ক্যাম্পাস ও শিক্ষার্থীদের মুক্তির দাবিতে সমাবেশ শিক্ষকদের

নিরাপদ ক্যাম্পাস ও শিক্ষার্থীদের মুক্তির দাবিতে সমাবেশ শিক্ষকদের

স্টাফ রিপোর্টার :  কোটা আন্দোলনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সাম্প্রতিক পরিস্থিতির জন্য উদ্বেগ জানিয়ে নিরাপদ ক্যাম্পাসের দাবি ও মামলার শিকার শিক্ষার্থীদের মুক্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংহতি সমাবেশ করেছেন ঢাবি শিক্ষকদের একাংশ।

বৃহস্পতিবার সকালে নিপীড়নবিরোধী শিক্ষকবৃন্দের ব্যানারে অপরাজেয় বাংলার পাদদেশে এ সমাবেশ শুরু হয়। কোটা সংষ্কার আন্দোলনকারীদের ওপর হামলা ও শিক্ষকদের লাঞ্ছনার প্রতিবাদে সমাবেশে ঢাবি ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও যোগ দেন। এছাড়া সমাবেশে অংশ নেন বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

সংহতি সমাবেশে শিক্ষকরা বলেন, কোটা আন্দোলনকে ঘিরে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা কোনো শিক্ষার্থীরই পাশ কাটিয়ে যাওয়ার সুযোগ নেই। সরকারের যৌক্তিক আচরণ প্রত্যাশা করেন তারা।

সংহতি সমাবেশ থেকে শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা ও ক্যাম্পাসের নিরাপত্তা বিধানে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতার নিন্দা জানানো হয়।

এছাড়া আটককৃতদের দ্রুত মুক্তি ও কোটা সংস্কার প্রজ্ঞাপনসহ ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচার দাবি জানান সংহতি সমাবেশে যোগ দেয়া শিক্ষার্থীরা।

গত রবিবার (১৫ জুলাই) নিপীড়নবিরোধী শিক্ষক-শিক্ষার্থীরা পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী শহীদ মিনারের সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করেন। সেখানে আগে থেকেই নিপীড়িত শিক্ষার্থীদের ব্যানারে অবস্থান করছিল আরেকদল শিক্ষার্থী।

পরে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা শহীদ মিনারে মানববন্ধনের জন্য অবস্থান নিলে মুখোমুখি অবস্থান নেয় দুই পক্ষ। এ সময় নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের ব্যানারে অংশ নেয়া শিক্ষকরা উসকানিমূলক আচরণের তীব্র সমালোচনা অন্যদিকে পাল্টা বক্তব্য দিয়ে শিক্ষকদের সমালোচনা করেন একদল শিক্ষার্থী, যারা ছাত্রলীগের বিভিন্ন স্তরের নেতাকর্মী বলে অভিযোগ ওঠে।

এক সময় শহীদ মিনারে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। পরে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষক এবং শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে টিএসসির দিকে যাওয়ার সময় তাদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। এসময় তারা বেশ কয়েকজন শিক্ষককেও লাঞ্ছনা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিতলমারীতে প্রাথমিক শিক্ষকদের পাঠদানের মান নিয়ে নানা প্রশ্ন

চিতলমারী (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের চিতলমারী উপজেলার অধিকাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ...

দিনাজপুরে বাণিজ্যিকভাবে কমলা চাষ

শাহ্ আলম শাহী, দিনাজপুর : ধানের জেলা দিনাজপুরে বাণিজ্যিকভাবে কমলা চাষ শুরু ...