Home | জাতীয় | নিজের অসহায়ত্বের কথা প্রকাশ করলেন মেয়র আনিসুল

নিজের অসহায়ত্বের কথা প্রকাশ করলেন মেয়র আনিসুল

স্টাফ রিপোর্টার :  রাজধানী ঢাকাকে তিলোত্তমা নগরী হিসেবে গড়া কঠিন কাজ বলে নিজের অসহায়ত্বের কথা প্রকাশ করেছেন উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক।

শনিবার সন্ধ্যায় ঢাকা উত্তরের নগর ভবনে ফটোগ্রাফির বই ‘ঢাকা মেমোরিস অর লস্ট’ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মেয়র এই অসহায়ত্বের কথা প্রকাশ করেন।

তিনি বলেন, শহর গড়ার দায়িত্ব পাওয়ার পর মাস্টারপ্ল্যান করতে গিয়ে দেখলাম, শহর নতুন করে গড়ার অবস্থানে নেই। দায়িত্বে এসে দেখি এটা সহজ কাজ নয়, সব দখল হয়ে গেছে। রাস্তা যারা দখলে রেখেছে, তারা অনেক বেশি প্রভাবশালী। তাদের সঙ্গে মোকাবেলা করা সহজ কাজ নয়।

বিভিন্ন সময় পার্ক, খাল, রাস্তা, ড্রেনের কাজে যখন হাত দেই, তখন দেখি এ কাজ করার অধিকার আমার নয়। অন্য কোনো প্রতিষ্ঠানের। এ কারণে ইচ্ছা থাকলেও অনেক কাজ করতে পারি না উল্লেখ করে আনিসুল হক বলেন, পার্ক বানাতে গিয়ে দেখি আমার কাজ নয়, খাল উদ্ধার করতে গিয়ে দেখি আমার খাল নয়, লেক পরিষ্কার করতে গিয়ে দেখি আমার কাজ নয়। মশা মারতে গিয়ে দেখি অনেক স্থানে আমি প্রবেশ করতে পারি না। এভাবে কি শহর গড়া যায়? তাই রাজধানী ‘ঢাকাকে তিলোত্তমা নগরী হিসেবে গড়া কঠিন।’

অনুষ্ঠানের শুরুতে ‘ঢাকা মেমোরিস অর লস্ট’ ফটোগ্রাফির নিজের বই সম্পর্কে স্থাপতি কাসেফ চৌধুরী জানান, ২০০ ছবি প্রথমে নেয়া হয়েছিল। পরে সেখানে স্থান পেয়েছে অল্পসংখ্যক ছবি। বইটিতে ঢাকা শহরের ৮০ দশকের ছবি স্থান পেয়েছে। ছবিগুলো ফিল্মের ক্যামেরায় তোলা। আর এই বইটি প্রকাশ হয়েছে সুইজারল্যান্ড থেকে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শেরপুরের শ্রীবরদীতে যৌতুকের দাবিতে স্ত্রী খুন

জাহিদুল হক মনির, শেরপুর || শেরপুরের শ্রীবরদীতে যৌতুকের দাবিতে পাষন্ড স্বামীর হাতে ...

রোহিঙ্গা এলাকায় ভোটার হতে মা-বাবার এনআইডি দেখাতে হবে

স্টাফ রিপোর্টার :  ভোটার তালিকায় রোহিঙ্গাদের অন্তর্ভুক্তি ঠেকাতে ৩০টি উপজেলায় বিশেষ ব্যবস্থা ...