ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | নানা সংকটে মোরেলগঞ্জ সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়

নানা সংকটে মোরেলগঞ্জ সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়

স্টাফ রিপোর্টার, বাগেরহাট // মোরেলগঞ্জ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় শিক্ষক-কর্মচারী সল্পতা সহ ঝুঁকিপূর্ণ অবকাঠামো নিয়ে ধুঁকে ধুঁকে চলছে বছরের পর বছর। যে কোন সময় দ্বিতল ভবন ভেঙ্গে পড়ে ঘটতে পারে বড় কোন দূর্ঘটনা। শিক্ষক সল্পতার কারনে শিক্ষা কার্যক্রম ব্যাহত সহ কর্মচারী সল্পতাতো রয়েছেই। ৫০ বছর পূর্বে ১৯৬৮ সালে মোরেলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠা ও পদচারণা শুরু হয়। দীর্ঘ পথচলার পরিক্রমায় পেরিয়ে ১৯৮৪ সালে ১ নভেম্বর এ বিদ্যালয়টি জাতীয়করণ করা হয়। বিদ্যালয়টি সরকারিকরণের ৩৪ বছর পেরিয়ে গেলেও নানাবিধ সমস্যায় ঘূর্নিপাকে ঘুরপাক খাচ্ছে।

একদিকে শিক্ষক সল্পতা অপরদিকে কর্মচারী নেই বললেই চলে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ ফারুকুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, এ প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক সহ ৯ জন শিক্ষকের পদ শূণ্য রয়েছে। যার কারনে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। তাছাড়া দীর্ঘ বছর অফিস সহকারী ২ জন ও চতুর্থ শ্রেণীর ৫ টি পদ শূণ্য রয়েছে। তিনি আরো জানান, মাস্টার রোলে কম্পিউটার কাম অফিস সহকারী ১জন , পিয়ন ১জন ও নাইড গার্ড রাখা হয়েছে। যাদের বিদ্যালয়ের ফান্ড থেকে বছরে সোয়া ২ লক্ষাধিক টাকা বেতন দেয়া হচ্ছে। সহকারী শিক্ষক মমতাজ বেগম  জানান, শিক্ষক-কর্মচারী সহ বিদ্যালয়ের সমস্যা নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাবরে বহুবার লেখালেখি হয়েছে।


শিক্ষার্থীদের শারীরিক ,মানসিক মেধা বিকাশে বিদ্যালয়ের আন্তঃ ও বহিঃ ক্রীড়ার জন্য পর্যাপ্ত মাঠের সমস্যা বিদ্যালয়ের প্রতিষ্ঠালঘ্ন থেকে। প্রধান শিক্ষক ফারুকুল ইসলাম আরো বলেন, ভিতরের টিন সেটটি ভেঙ্গে, ‘এল প্যাটার্নে ’ বহুতল ভবন করা হলে মাঠের স্পেস বাড়ানো সম্ভব। এ ধরনের একটি প্রস্তাবনা সংশ্লিষ্ট দপ্তরের দেয়াও হয়েছে। বিদ্যালয়ের একতলা ভবনের উপর অপরিকল্পিতভাবে দ্বিতল ভবন তৈরী করায় ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের কাশ করতে হয়। এ ভবনের সব জায়গা থেকে প্লাষ্টার খসে খসে রড দৃশ্যমান। যে কোন মূহুর্তে ধসে পড়ে দূর্ঘটনা ঘটতে পারে বলে।

শিক্ষার মানোন্নয়নে অনতিবিলম্বে শিক্ষক কর্মচারী সংকট নিরসন সহ অন্যান্য সংকটের সমাধান জরুরী পদক্ষেপ প্রয়োজন বলে শিক্ষক,অভিভাবক ও শিক্ষার্থীরা অভিমত ব্যক্ত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এবার ছাত্রী লাঞ্ছনার ঘটনায় চারটি বাস আটক করল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার : উত্তরা ইউনিভার্সিটির পর এবার বাসে ছাত্রী লাঞ্ছনার ঘটনায় রাস্তা ...

বিশ্বের সবচেয়ে দামি বাইক আনল হারলে ডেভিডসন

প্রযুক্তি ডেস্ক : বিশ্বের সবচেয়ে দামি বাইক আনল হারলে ডেভিডসন। বিশ্ব বাজারে ...